75th Independence Day: ৭৫০০ স্কোয়ার ফুটের পতাকায় মুড়ছে Victoria Memorial

বছরে দু'বার ভিক্টোরিয়া মেমোরিয়ালে ভারতের পতাকা উত্তোলন হয়।

Updated By: Aug 14, 2021, 02:16 PM IST
 75th Independence Day: ৭৫০০ স্কোয়ার ফুটের পতাকায় মুড়ছে Victoria Memorial

নিজস্ব প্রতিবেদন: এই প্রথমবার ভিক্টোরিয়া মেমোরিয়াল মুড়ছে তেরঙায়। ১৫ অগাস্ট (15th August), দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে (75th Independence-Day) ৭৫০০ স্কোয়ারফুটের পতাকায় মুড়ে ফেলা হবে তিলোত্তমার ঐতিহাসিক স্থাপত্যের একাংশ। 

বছরে দু'বার ভিক্টোরিয়া মেমোরিয়ালে ভারতের পতাকা উত্তোলন হয়। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ও ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসে। এই প্রথম বিরাট জাতীয় পতাকা শোভা পাবে রানি ভিক্টোরিয়ার স্মৃতিসৌধে। দার্জিলিংয়ের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট (Himalayan Mountaineering Institute) এই পতাকা বানিয়েছে। ভিক্টোরিয়ার কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত জানিয়েছেন ভিক্টোরিয়া ছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতীক। ভারত স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে সেই প্রতীককেই ঢাকবে জাতীয় পতাকা। 

আরও পড়ুন: Muchipara:''কোনওদিন এমন ঘটনার সাক্ষী হইনি'', আদালতে নিয়ে যাওয়ার পথে বললেন সজল

শ্বেত পাথরের তৈরি ভিক্টোরিয়া মেমোরিয়াল এখন জাতীয় প্রদর্শনীশালা এবং কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণ। ইন্দো-সারাসেনিক শৈলীর এই স্থাপত্যে তেরঙার সংযোজন নিঃসন্দেহে আলাদা মাত্রা যোগ করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.