Christmas Tree With Waste Material: আলোর পথে আরও এক ধাপ এগোল শহর, বর্জ্য দিয়ে তৈরি ক্রিসমাস ট্রি

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতায় জার্মানির কনসাল জেনারেল বারবারা ভস। জি ২৪ ঘণ্টা ডিজিটালকে তিনি জানিয়েছেন এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে তিনি অত্যন্ত খুশি। স্মলস্কেল ইন্ডাস্ট্রিকে সাহায্যের বিষয়ে বলতে গিয়ে তিনি জানিয়েছেন যে এই সেক্টরে তাঁর বহুদিন ধরে কাজ করছেন এবং ভবিষ্যতেও করবেন।

Updated By: Dec 21, 2023, 02:20 PM IST
Christmas Tree With Waste Material: আলোর পথে আরও এক ধাপ এগোল শহর, বর্জ্য দিয়ে তৈরি ক্রিসমাস ট্রি
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যাপক নগরায়ন এবং গাছ কাটার কারণে সবুজ আবরণ বিলুপ্ত হচ্ছে প্রতিদিন। এর কারণে বিশ্ব উষ্ণায়ন বৃদ্ধি পাচ্ছে যা পৃথিবীর বাস্তুতন্ত্রকে উল্লেখযোগ্য এবং ভয়ঙ্করভাবে প্রভাবিত করছে। মানব সভ্যতার খরচ এবং উৎপাদনের ধরণ এই গ্রহের উপর অভূতপূর্ব চাপ সৃষ্টি করছে। একক-ব্যবহারের প্লাস্টিক পণ্যের ব্যবহার এবং ফ্যাশন থেকে শুরু করে খাদ্য এবং পরিবহন এই সব ধরনের জীবনধারা মানুষের সাস্থ্য, পরিবেশগত স্বাস্থ্য এবং অর্থনীতিকে প্রভাবিত করে। ভবিষ্যৎ বিপর্যয় রোধ করতে সাসটেনেবল জীবনযাপন অপরিহার্য হয়ে উঠেছে।

এবার সেই সাসটেনেবল জীবনের প্রচারের পথে আরও একধাপ এগোল আমাদের প্রাণের শহর কলকাতা। বড়দিনের উৎসবকে আরও সুন্দর করে সাজিয়ে তুলতে কলকাতার অফবিট সিসিইউ-তে উদ্বোধন হল ১০ ফুট লম্বা ক্রিসমাস ট্রি। এর বিশেষত্ব হল এই গাছটি সম্পূর্ণ ওয়েস্ট মেটিরিয়াল দিয়ে তৈরি।

সাসটেনেবল লাইফস্টাইলকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য, মেক কলকাতা রেলেভ্যান্ট এগেইন এবং লাসাটেইনা, ক্যাফে অফবিট এবং ওয়াই-ইস্টের সঙ্গে সম্মিলিতভাবে গ্রীনওয়েভস এনভায়রনমেন্ট সলিউশনস এও প্রথম ১০ ফুট লম্বা ক্রিস্টমাস ট্রি দিয়ে শহরের আনন্দ উদযাপনে মিলিৎ হয়েছে। এই গাছটি twirl.store ডিজাইন করেছে। এটি সম্পূর্ণভাবে বিভিন্ন অবাঞ্ছিত বা বর্জ্য পদার্থ দিয়ে তৈরি। ট্র্যাশ ট্রি নামের অনন্য এই ক্রিসমাস ট্রি, একটি ট্রি-লাইটিং অনুষ্ঠানের মাধ্যমে অফবিট ক্যাফেতে উন্মোচন করা হয়।

আরও পড়ুন: Justice Abhijit Gangopadhyay: 'মুখ্যমন্ত্রী মানবিক! রাস্তায় দু'শো বছর বসে থাকলেও চাকরি হবে না'....

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতায় জার্মানির কনসাল জেনারেল বারবারা ভস। বেঙ্গল বিজনেস কাউন্সিলের শুভাশিস দত্ত। মেক কলকাতা রেলেভ্যান্ট এগেইনের ফাউন্ডার এবং টেকনো ইন্ডিয়া গ্রুপের চিফ ইনোভেশন অফিসার মেঘদূত রায় চৌধুরী। ওয়াই-ইস্ট এর সহ-প্রতিষ্ঠাতা এবং ইসিইও এবং টেকনো ইন্ডিয়া গ্রুপের সাস্টনেবিলিটি ডিরেক্টর পলিন লারাভয়ের।

ওয়াই-ইস্ট এর সহ-প্রতিষ্ঠাতা এবং ইসিইও এবং টেকনো ইন্ডিয়া গ্রুপের সাস্টনেবিলিটি ডিরেক্টর পলিন লারাভয়ের বলেন, ‘আপনার চোখের সামনে রয়েছে একটি অনন্য ক্রিসমাস ট্রি যা twirl.store তৈরি করেছে সমাজ যাকে বর্জ্য পদার্থ হিসাবে বিবেচনা করে তাই দিয়ে। এই বর্জ্য পদার্থ গাছটিতে দ্বিতীয় জীবন এবং উদ্দেশ্য খুঁজে পেয়েছে। এই উদ্যোগের মাধ্যমে, আমরা এইভাবে আমাদের সাংস্কৃতিক আচার এবং দৈনন্দিন জীবনে সাসটেনেবিলিটি গুরুত্বের পক্ষে কথা বলব, যতক্ষণ না এটি একটি আদর্শ হয়ে ওঠে’।

মেক কলকাতা রেলেভ্যান্ট এগেইনের ফাউন্ডার এবং টেকনো ইন্ডিয়া গ্রুপের চিফ ইনোভেশন অফিসার মেঘদূত রায় চৌধুরী বলেন, ‘টেকনো ইন্ডিয়া গ্রুপের একটা বড় পার্ট হল সাস্টেনেবিলিটি। আমাদের দুর্গা পূজাতেও গত দুই বছর টানা প্রতিমা বাইয়েছে আমাদের স্টুডেন্টরা এবং সেখানে আপসাইকেল ওয়েস্ট ব্যবহার করা হয়েছে। পশ্চিমবঙ্গে আমরা সব পার্বণকেই বড় করে সেলিব্রেট করি। সেখানেই আমরা এই নতুন গাছের কথা ভেবেছিলাম যা সম্পূর্ণ একটি কোলাবরেটিভ এফর্টের মাধ্যমে তৈরি করেছি’।

তিনি আরও জানিয়েছেন, ‘গত ৫ বছর ধরে আমরা ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ করছি। এর একটাই উদ্দেশ্য, তা হল স্টুডেন্টদের মধ্যে ই-ওয়েস্ট নিয়ে একটা চিন্তাধারা তৈরি হোক’।

আরও পড়ুন: Swapnamay Chakraborti: 'সাহিত্য অকাদেমি' পেলেন স্বপ্নময়! 'জলের ওপর পানি' মাধুরী ছড়াল বাংলা সাহিত্যের অঙ্গনে

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতায় জার্মানির কনসাল জেনারেল বারবারা ভস। জি ২৪ ঘণ্টা ডিজিটালকে তিনি জানিয়েছেন এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে তিনি অত্যন্ত খুশি। তিনি বলেন,’ এটা অসাধারণ। এখানকার মানুষের মধ্যে প্রচুর আবেগ, অনেক ভাল ধারণা এবং দৃষ্টিভঙ্গি রয়েছে। তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে কাজ করেন। তাঁরা পরিবেশ সুরক্ষা, সাসটেনেবিলিটি, নারীর ক্ষমতায়ন এবং বর্জ্য সম্পর্কে সচেতনতা ছড়ানোর বিষয়ে কাজ করেন। আমি মনে করি যে এখানে বহু সঙ্গঠন নিখুঁত সমন্বয়ে কাজ করছেন’।

১০ফুট লম্বা গাছটি সম্পর্কে তিনি বলেন, ‘একটি গাছ তৈরি করা এবং আমাদের বাড়িতে কী আছে তা আমাদের দেখানোর জন্য এটি একটি দুর্দান্ত ধারণা। এটি আমাদের দেখিয়েছে আমরা কী করতে পারি এবং আপসাইকেল করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সেক্টর সারা বিশ্বে।

কলকাতায় জার্মান কন্স্যুলেটের স্মলস্কেল ইন্ডাস্ট্রিকে সাহায্যের বিষয়ে বলতে গিয়ে তিনি জানিয়েছেন যে এই সেক্টরে তাঁর বহুদিন ধরে কাজ করছেন এবং ভবিষ্যতেও করবেন। তাঁরা এই মুহুর্তে প্রোপজাল কালেক্ট করছেন এবং আগামী বছরে তাঁর দেখবেন কী করা সম্ভব।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.