Swapnamay Chakraborti: 'সাহিত্য অকাদেমি' পেলেন স্বপ্নময়! 'জলের ওপর পানি' মাধুরী ছড়াল বাংলা সাহিত্যের অঙ্গনে

Swapnamay Chakraborti Wins Sahitya Akademi: নিঃসন্দেহে বাংলা সাহিত্যের স্বপ্ন-জাগানো দিন, যা আগামী বহুদিন ধরে সাহিত্যের অঙ্গনে মাধুরী ছড়িয়ে যাবে। সাহিত্য অকাদেমি পেলেন স্বপ্নময় চক্রবর্তী। তাঁর 'জলের ওপর পানি' উপন্যাসের জন্য।

Updated By: Dec 20, 2023, 07:36 PM IST
Swapnamay Chakraborti: 'সাহিত্য অকাদেমি' পেলেন স্বপ্নময়! 'জলের ওপর পানি' মাধুরী ছড়াল বাংলা সাহিত্যের অঙ্গনে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আনন্দ ও বঙ্কিম পুরস্কার আগেই পেয়েছিলেন, এবার পেলেন সাহিত্য অকাদেমি। তিনি স্বপ্নময় চক্রবর্তী। ২০২৩ সালের সাহিত্য অকাদেমি পুরস্কার (বাংলা ভাষা বিভাগ) পাচ্ছেন স্বপ্নময়। নিঃসন্দেহে বাংলা সাহিত্যের স্বপ্ন -জাগানো দিন, যা আগামী বহুদিন ধরেই সাহিত্যের অঙ্গনে মাধুরী ছড়িয়ে যাবে।  

আরও পড়ুন: Hooghly River Ferry Service: বন্ধ হুগলি নদী জলপথ পরিবহণ পরিষেবা! জেনে নিন কবে, কোন রুটে...

ভারত সরকারের তরফে প্রেস ইনফরমেশন ব্যুরো আজ, বুধবার এই খবর জানিয়েছে। স্বপ্নময় চক্রবর্তী তাঁর 'জলের ওপর পানি' উপন্যাসের জন্য ২০২৩ সালের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন। 

আজ ২৪টি ভাষায় সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে ৯টি কবিতার বই, ৬টি উপন্যাস, ৫টি ছোট গল্প, ৩টি প্রবন্ধ এবং ১টি ক্ষেত্রে সাহিত্যকর্মের জন্য এই পুরস্কার দেওয়া হচ্ছে। বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে গঠিত জুরি সদস্যদের সুপারিশে এই অনুমোদন দিয়েছে সাহিত্য অকাদেমির কার্যনির্বাহী পর্ষদ। এক্ষেত্রে সাহিত্যিক শ্রীমতী বাণী বসু, শ্রীনলিনী বেরা এবং শ্রীশিবাশিস মুখার্জির সুপারিশ মেনে শ্রীচক্রবর্তীকে তাঁর উপন্যাসের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার প্রদান করা হচ্ছে। পুরস্কারের মধ্যে রয়েছে তামার একটি মানপত্র, একটি শাল এবং নগদ ১ লক্ষ টাকা। আগামী ১২ মার্চ দিল্লিতে এক অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। 

আরও পড়ুন: Kolkata Egg Prices: কলকাতায় ডিমের দাম ছাড়াল ৭ টাকা, এই প্রথম...

স্বপ্নময় মূলত ছোটগল্পকার স্বপ্নময়। তবে বহু সার্থক উপন্যাসের জন্মদাতা তিনি। ১৯৭২ সালে তাঁর প্রথম গল্প ছাপা হয় 'অমৃত' পত্রিকায়। তাঁর 'হলদে গোলাপ' ২০১৫ সালে আনন্দ পুরস্কারে সম্মানিত হয়। এই উপন্যাসটি সমপ্রেমী, তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে গবেষণামূলক এক উপন্যাস। এর আগে ২০০৫ সালে 'অবন্তীনগর' উপন্যাসের জন্যে বঙ্কিম পুরস্কার পান স্বপ্নময়। এছাড়াও মানিক বন্দ্যোপাধ্যায় পুরস্কার, সর্বভারতীয় কথা পুরস্কার ইত্যাদিতেও সম্মানিত হয়েছেন তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.