Fraud Call Center: ফের ভুয়ো কল সেন্টারের হদিশ বিধাননগরে, গ্রেফতার ৬ মহিলা সহ ২১

পুলিস সূত্রে খবর, সল্টলেকের সেক্টর ফাইভের ইপি ব্লকের গ্লোবসিন ক্রিস্টাল টাওয়ার বিল্ডিংয়ের ছয় তলায় রেনেসাঁ ইনফো ওয়েব প্রাইভেট লিমিটেড নামের একটি ভুয়ো কল সেন্টার চালু করেছিল ইকো পার্ক থানা এলাকার বাসিন্দা পরাগ কুন্ডু। সেই ভুয়ো কল সেন্টার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের ফোন করতো প্রতারকরা। নিজেদের মার্কিন টেলিকম সংস্থার কর্মী হিসাবে পরিচয় দিয়ে ইন্টারনেট স্পিড বৃদ্ধি এবং ম্যালওয়্যার অ্যাটাক থেকে সুরক্ষার জন্যে অ্যান্টিভাইরাস সাপোর্ট সংক্রান্ত বিষয় প্রতিশ্রুতি দেওয়া হতো। 

Updated By: Jan 20, 2023, 02:32 PM IST
Fraud Call Center: ফের ভুয়ো কল সেন্টারের হদিশ বিধাননগরে, গ্রেফতার ৬ মহিলা সহ ২১

নান্টু হাজরা: কল সেন্টারে হাওয়ালা যোগ। সেক্টর ফাইভের ভুয়ো কল সেন্টারে হানা দিয়ে ৬ মহিলা সহ ২১ জনকে গ্রেফতার করলো বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে উদ্ধার লক্ষাধিক টাকা এবং গুরুত্বপূর্ণ নথি।

পুলিস সূত্রে খবর, সল্টলেকের সেক্টর ফাইভের ইপি ব্লকের গ্লোবসিন ক্রিস্টাল টাওয়ার বিল্ডিংয়ের ছয় তলায় রেনেসাঁ ইনফো ওয়েব প্রাইভেট লিমিটেড নামের একটি ভুয়ো কল সেন্টার চালু করেছিল ইকো পার্ক থানা এলাকার বাসিন্দা পরাগ কুন্ডু। সেই ভুয়ো কল সেন্টার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের ফোন করতো প্রতারকরা। নিজেদের মার্কিন টেলিকম সংস্থার কর্মী হিসাবে পরিচয় দিয়ে ইন্টারনেট স্পিড বৃদ্ধি এবং ম্যালওয়্যার অ্যাটাক থেকে সুরক্ষার জন্যে অ্যান্টিভাইরাস সাপোর্ট সংক্রান্ত বিষয় প্রতিশ্রুতি দেওয়া হতো। সেই প্রতিশ্রুতি দিয়ে বিদেশি নাগরিকদের কাছ থেকে বিদেশি মুদ্রায় লক্ষাধিক টাকা প্রতারণা করতো এই চক্র। সূত্রের খবর এই ভাবে কয়েক কোটি টাকা প্রতারণা করে এই চক্র। অবশেষে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস সূত্র মারফত খবর পেয়ে বৃহস্পতিবার রাতে হানা দেয় সেক্টর ফাইভের ভুয়ো কল সেন্টারে। সেখান থেকে সংস্থার দুই ডিরেক্টর পরাগ কুন্ডু এবং সঞ্জয় চন্দ্র দাস সহ ২১ জনকে গ্রেফতার করে পুলিস।

আরও পড়ুন: Kolkata Airport | Gold Recover: পোশাকে তল্লাশি চালাতেই আড়াল করার চেষ্টা, অন্তর্বাসের ভিতর থেকে মিলল...!

পুলিস সূত্রে খবর এই চক্রের আড়ালে রয়েছে হাওয়ালা যোগ। এদের জিজ্ঞাসাবাদ করে পুলিস জানতে পারে এই চক্র বিদেশি নাগরিকদের থেকে প্রতারণা করার সময় তাদের মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ব্যাংক একাউন্টে টাকা জমা করতে বলতো। পরবর্তীতে সেই টাকা হাওয়ালা মাধ্যমে দিল্লির এক ব্যবসায়ীর কাছে পৌঁছাত। সেখান থেকে টাকা কলকাতার এক ব্যবসায়ীর মাধ্যমে এসে পৌঁছত পরাগের কাছে।

আরও পড়ুন: Madhyamik 2023: সাগরদিঘিতে উপনির্বাচন, দিন বদল হল মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার

পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, এই অফিস এবং পরাগের বাড়িতে তল্লাশি চালিয়ে মোট ৫ লক্ষ ৮০ হাজার টাকা নগদ উদ্ধার করেছে তারা। এছাড়াও ৪২টি কম্পিউটার, ২৩টি স্মার্ট ফোন, ২৬টি ডেবিট কার্ড, ৩টি হার্ড ডিস্ক, ১৬টি চেক বুক, ৪টি ব্যাংক পাসবুক, ৪টি প্যান কার্ড, দুটি রাউটার সহ একাধিক ভিকটিম ডেটা উদ্ধার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। শুক্রবার অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে। মূল অভিযুক্তদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিস। এই চক্রের সঙ্গে জড়িতদের বাকিদের খোঁজে তল্লাশি চালাচ্ছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.