'অপ্রত্যাশিত! সবার প্রথম বাবার কথাই মনে পড়ে', জি ২৪ ঘণ্টাকে প্রথম প্রতিক্রিয়া নোবেলজয়ীর

"অর্মত্য সেনের পর দ্বিতীয় হওয়াটা সত্যিই একটা মর্যাদার। আলো ভালো কাজ করতে চাই।"

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Oct 20, 2019, 04:59 PM IST
'অপ্রত্যাশিত! সবার প্রথম বাবার কথাই মনে পড়ে', জি ২৪ ঘণ্টাকে প্রথম প্রতিক্রিয়া নোবেলজয়ীর

নিজস্ব প্রতিবেদন : "নোবেল পাব ভাবিনি। একেবারে অপ্রত্যাশিত। পুরস্কার পাওয়ার পর প্রথম বাবার কথাই মনে পড়ে। বাবা থাকলে খুব ভালো লাগত।" নোবেল জয়ের পর ফোনে প্রথম প্রতিক্রিয়ায় জি ২৪ ঘণ্টাকে বললেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

ফের নোবেল জয় বাঙালির। অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পাচ্ছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায়।  স্ত্রী এস্থার ডুফলো ও আরও এক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারের সঙ্গে এবছর অর্থনীতিতে যুগ্মভাবে নোবেল পাচ্ছেন এমআইটি-র গবেষক। ফোনে তাঁর সঙ্গে কথা বলেছিল জি ২৪ ঘণ্টা।

ফোনে অভিজিৎবাবু বলেন, "বাঙালি হিসেবে গর্বিত।" অর্মত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সেই প্রসঙ্গে উঠলে এমআইটি-র গবেষক বলেন, "অর্মত্য সেনের পর দ্বিতীয় হওয়াটা সত্যিই একটা মর্যাদার। আলো ভালো কাজ করতে চাই।" তিনি স্পষ্ট জানান, নোবেল পাওয়ার কথা কল্পনাতেও ছিল না তাঁর। বলেন, "মানুষ বয়স হলে এধরনের পুরস্কার পায়। ৬০ বছর বয়সের পর তবু মানুষ এধরনের পুরস্কারের ব্যাপারে ভাবতে পারে। আমার তো সবে ৫৮ বছর। আর আমার স্ত্রী সবে ৪৭ বছর।"

তাঁর দীর্ঘদিনের গবেষণায় বিশ্ব দারিদ্র দূরীকরণে দিশার খোঁজ করেছেন অভিজিৎ বাবু। সেই গবেষণার স্বীকৃতিতেই নোবেল পাচ্ছেন তিনি। নোবেল পাওয়ার পর তাঁর কথায় উঠে এল সেই দারিদ্র দূরীকরণের কথা-ই। দেশের কথা। তাঁর স্পষ্ট কথা, "অনেক সময় ভোটের কথা, জনপ্রিয়তা, নাম কেনার কথা মাথায় রেখে পরিকল্পনা করা হয়। তা না করে ভারতের মতো দেশের ক্ষেত্রে যেকোনও পরিকল্পনা করার ক্ষেত্রে আগে ভাবনাচিন্তা করা উচিত। কোনও সরকারি প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে লক্ষ্য রাখা উচিত, তার মাধ্যমে কীভাবে সর্বাধিক সংখ্যক দেশের মানুষ উপকৃত হতে পারেন।"

আরও পড়ুন, 'আমার একার নয়, দেশের ছেলে অভিজিৎ', জি ২৪ ঘণ্টাকে বললেন নোবেলজয়ীর মা

চলতি মাসেই দেশে ফিরছেন অভিজিৎবাবু। দিল্লিতে তাঁর একটি বইপ্রকাশ অনুষ্ঠান রয়েছে। তারপরই একদিনের জন্য কলকাতায় আসার কথা রয়েছে তাঁর।