যস্মিন দেশে যদাচার! যাদবপুরে ছাত্রীদের জন্য ন্যাপকিন-ভেন্ডিং মেশিন দাবি ABVP-র

প্রথমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের ভোটে কলা ও ইঞ্জিনিয়ারিং বিভাগের সমস্ত আসনে প্রার্থী দিয়েছে ABVP। 

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Feb 11, 2020, 10:22 PM IST
যস্মিন দেশে যদাচার! যাদবপুরে ছাত্রীদের জন্য ন্যাপকিন-ভেন্ডিং মেশিন দাবি ABVP-র

নিজস্ব প্রতিবেদন: 'When in Rome, do as the Romans do' বা যস্মিন দেশে যদাচার- যাদবপুরে ছাত্র ভোটে নেমে সেই পথেই হাঁটল সঙ্ঘের ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। প্রথমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের ভোটে কলা ও ইঞ্জিনিয়ারিং বিভাগের সমস্ত আসনে প্রার্থী দিয়েছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে একগুচ্ছ দাবি তুলে ধরলেন এবিভিপি সদস্যরা। তার মধ্যে অত্যন্ত তাত্পর্যপূর্ণ,'বিশ্ববিদ্যালয়ের সকল ক্যাম্পাসেই ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনের ব্যবস্থা করতে হবে।' 

স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন কেন গুরুত্বপূর্ণ? অনেকেই বলছেন, সাধারণত এই ধরনের দাবিতে সরব হতে দেখা যায় বামপন্থী ছাত্র সংগঠনগুলিকেই। কিন্তু ওই যে যস্মিন দেশে যদাচার।  এছাড়াও বিশ্ববিদ্যালয়কে ইনস্টিটিউউ অব এমিনেন্সের অন্তর্ভূক্ত করা ও পরিকাঠামো উন্নয়নের দাবি করেছে এবিভিপি। রয়েছে স্মার্ট ক্লাস ও ছাত্রী নিরাপত্তার দাবিও। 

যাদবপুরে বামপন্থী ছাত্র সংগঠনগুলির সঙ্গে প্রথমবার মুখোমুখি লড়াইয়ে নামছে গেরুয়া ছাত্র সংগঠন। এবিভিপি-র বক্তব্য, বিচ্ছিন্নতাবাদী বামপন্থী ছাত্র সংগঠনের অসাংবিধানিক কাজকর্মে সুনাম নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের। শিক্ষা প্রতিষ্ঠানের শ্রীবৃদ্ধি করতে নির্বাচনে লড়াইয়ের সিদ্ধান্ত। 

   আগামী ১৯ ফেব্রুয়ারি যাদবপুরে ছাত্র সংসদের নির্বাচন। চিরাচরিতভাবেই ওই বিশ্ববিদ্যালয় বামপন্থীদের ঘাঁটি। সাম্প্রতিককালে বাবুল সুপ্রিয়কে ঘিরে বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হয়েছিল বিশৃঙ্খলা। বিশ্ববিদ্যালয়ে এবিভিপি-র একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন বাবুল। তখনই এবিভিপি-র অস্তিত্বের আভাস মিলেছিল। এবার আরও বড় চমক দিল গেরুয়া ছাত্র সংগঠন। কলা ও ইঞ্জিনিয়ারিং বিভাগের সেন্ট্রাল প‍্যানেলে ও সিআর পদে মনোনয়ন পেশ করেছেন এবিভিপি প্রার্থীরা। কলা বিভাগের ৪০টি আসন ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রায় সবকটিতেই প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে তারা। এর আগে কখনও দলীয় প্রতীকে সরাসরি লড়াইয়ে নামেনি এবিভিপি। জাতীয়তাবাদী সংগঠনের আড়ালে একটি বা দুটি আসনেই লড়াই সীমাবদ্ধ থেকেছে ভোটযুদ্ধ। লোকসভা ভোটে রাজ্যে বিজেপির উত্থানের সঙ্গে সঙ্গে এবার যাদবপুরেও এবার ঢুকে পড়ল গেরুয়া হাওয়া। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবার কলা বিভাগ ও ইঞ্জিনিয়ার বিভাগের সিপি, জিএস, এজিএস ডে, এজিএস ইভিনিং-সব পদেই প্রার্থী দিয়েছে ABVP। 

আরও পড়ুন- জেএনইউ-জামিয়ার দিল্লিতে আবারও নোটার কাছে বিশাল ব্যবধানে হারল সিপিএম

.