যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য হচ্ছেন আশিস ভার্মা, তবে উঠছে প্রশ্ন

Updated By: Dec 11, 2014, 04:29 PM IST
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য হচ্ছেন আশিস ভার্মা, তবে উঠছে প্রশ্ন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নতুন সহ উপাচার্য পদে যোগ দিচ্ছেন অ্যামেটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশিস ভার্মা। কিন্তু তাঁর নিয়োগ ঘিরে ইতিমধ্যেই তৈরি হয়েছে নানান প্রশ্ন, কৌতুহল। প্রশ্ন উঠেছে, রাজ্যের কোনও অধ্যাপককে এই পদের জন্য কি যোগ্য হিসেবে পাওয়া যায়নি। আর এই মাঝে উঠে এল নতুন তথ্য। অধ্যাপক ভার্মা রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের মেয়ের সঙ্গে ইতিমধ্যেই প্রায় আটটি  গবেষণা পত্র একযোগে প্রকাশ করেছেন।  

রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের মেয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন। উপাচার্য হিসেবে যোগ দেওয়ার পরেই অভিজিত্ চক্রবর্তী তাঁকে বিভিন্ন কমিটিতে সদস্য হিসেবে মনোনীত করেন। উপাচার্যের সিদ্ধান্ত ঘিরে তখনই বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছিল। আর এবার আরও একটি তথ্য রীতিমত বিতর্ক তৈরি করেছে। বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে অ্যামেটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশিস ভার্মাকে।

একে রাজ্যের কোনও শিক্ষাপ্রতিষ্ঠান নয়, তার ওপর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে যাদবপুরে সহ উপাচার্যের পদে নিয়োগ ঘিরে ইতিমধ্যেই তৈরি হয়েছে গুঞ্জন। তারওপর মন্ত্রী মেয়ের বায়োডাটার একটি তথ্য সেই গুঞ্জনকে আরও কিছুটা উস্কে দিয়েছে। বায়োডাটায় দেখা যাচ্ছে প্রায় আটটি প্রকাশনায় মন্ত্রীর মেয়ের সঙ্গে একইসঙ্গে কাজ করেছেন অধ্যাপক ভার্মা।   মন্ত্রীর মেয়ের সঙ্গে এই পূর্ব পরিচয়ই অধ্যাপক ভার্মা নিয়োগ নিয়ে প্রশ্নকে বেশ কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে।  প্রশ্ন উঠছে তবে কি এক্ষেত্রেও সহ উপাচার্য নিয়োগের ক্ষেত্রে  এই তথ্যই বিশেষ গুরুত্ব পেয়েছে। কারণ শিক্ষামন্ত্রী ও আচার্যের আলোচনার ভিত্তিতেই সহ উপাচার্য নিয়োগ  হয়।

 

.