Bangla Sahayata Kendra: ১০ কোটির মাইলস্টোন ছুঁয়ে ফেলল বাংলা সহায়তা কেন্দ্র, ট্যুইট গর্বিত মুখ্যমন্ত্রীর

Bangla Sahayata Kendra:রাজ্য সরকারের বহু প্রকল্প রয়েছে বা নতুন করে বহু প্রকল্প চালু হয়। কিন্তু বহু মানুষ তা জানেন না। পাশাপাশি, রাজ্য সরকারের বিভিন্ন দফতরে আবেদনের হ্যাপা পোয়ানোর জন্য অনেকেই রাজ্য সরকারের প্রকল্পগুলি সহজে নিতে চান না।

Updated By: May 22, 2023, 08:48 PM IST
Bangla Sahayata Kendra: ১০ কোটির মাইলস্টোন ছুঁয়ে ফেলল বাংলা সহায়তা কেন্দ্র, ট্যুইট গর্বিত মুখ্যমন্ত্রীর

সুতপা সেন: রাজ্যে বিপুল সাফল্য পেয়েছে দুয়ারে সরকার কর্মসূচি। এরপর রেশনও বাড়ির দরজায় পৌঁছে দেওয়ার চেষ্টা করেছে রাজ্য সরকার। পাশাপাশি রাজ্য সরকার চালু করেছিল বাংলা সহায়তা কেন্দ্র। লক্ষ্য ছিল আমজনতা নিজের এলাকাতে বসেই রাজ্যের বিভিন্ন দফতরে আবেদন পাঠাতে পারেন বা সেখানকার কাজকর্ম করতে পারেন। সাইবার ক্যাফে বা অন্যান্য জায়গা থেকে সরকারি দফতরে আবেদন-সহ অন্যান্য কাজকর্ম করতে গেলে টাকা লাগে। বাংলা সহায়তা কেন্দ্র থেকে ওইসবপরিষেবা দেওয়া শুরু হয় বিনা মূল্যে। সেই বাংলা সহায়তা কেন্দ্র-র বড় সাফল্যের কথা জানালেন মুখ্যমন্ত্রী। সোমবার তিনি ট্যুইট করে জানিয়েছেন, বাংলা সহায়তা কেন্দ্র থেকে রাজ্যের ১০ কোটি মানুষ সুবিধে পেয়েছেন।

আরও পড়ুন-লম্বায় প্রায় ১০ ফুট; বিকট শব্দে মাটিতে পড়ল মিসাইলের মতো বস্তু, আতঙ্ক গোয়ালতোড়ে

ওই ট্যুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি বাংলা সহায়তা কেন্দ্র থেকে রাজ্যের ১০ কোটি মানুষ বিভিন্ন ধরনের সুবিধে পেয়েছেন। এটি একটি মাইলস্টোন। একেবারে তৃণমূল পর্যায়ে আমজনতার কাছে বিনা খরচে সরকারি সুবিধে পৌঁছে দেব, এটাই ছিল সরকারের মূল লক্ষ্যে। এটা তারই ফল। এর জন্য বাংলার মানুষ ও টিম বাংলা সহায়তা কেন্দ্রকে অভিনন্দন। এভাবেই সাধারণ মানুষের সেবা করুক, এটাই কামনা করি। রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী বাংলা সহায়তা কেন্দ্র থেকে এখনওপর্যন্ত পরিষেবা পেয়েছেন ১০ কোটি ৯ লাখ ১৮ হাজার ৩০৬ জন। গত একমাসে উপকৃত হয়েছেন ২১ লাখ ১২ হাজার ৮৯৪ জন। 

রাজ্য সরকারের বহু প্রকল্প রয়েছে বা নতুন করে বহু প্রকল্প চালু হয়। কিন্তু বহু মানুষ তা জানেন না। পাশাপাশি, রাজ্য সরকারের বিভিন্ন দফতরে আবেদনের হ্যাপা পোয়ানোর জন্য অনেকেই রাজ্য সরকারের প্রকল্পগুলি সহজে নিতে চান না। সেইসব বিষয় মাথায় রেখেই খোলা হয়েছিল বাংলা সহায়তা কেন্দ্র। যাতে বিনা খরচে রাজ্যের প্রকল্পগুলিতে আবেদন করতে পারেন। ওইসব কেন্দ্র চালু করা হয় ব্লক স্তরে। একথায় তথ্যপ্রযুক্তি যাদের হাতের নাগালে নেই তাদের জন্যই ওই কেন্দ্রগুলি খোলা হয়। তাতে সফল রাজ্য সরকার। ২০২০ সালে ওইসব কেন্দ্র চালু হওয়ার পর ২০২১ সালের নভেম্বরেই ১ কোটির ল্যান্ডমার্ক ছুঁয়ে ফেলে। ওই বছর ২৫ নভেম্বর তার ট্যুইট করে জানিয়েও দেন মুখ্যমন্ত্রী। মাঝে একটা বছর। তার মধ্যেই পরিষেবা দানের পরিধি ১০ কোটিতে পৌঁছে গেল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.