Banglar Bari: দেশে Geo-tagging-এ শীর্ষে এ রাজ্যের প্রকল্প, স্বীকৃতি কেন্দ্রের

নবান্নে চিঠি পাঠাল নগরোন্নয়নমন্ত্রক।

Reported By: সুতপা সেন | Updated By: Aug 25, 2021, 04:08 PM IST
Banglar Bari: দেশে Geo-tagging-এ শীর্ষে এ রাজ্যের প্রকল্প, স্বীকৃতি কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: বাংলার মুকুটে ফের নয়া পালক। দেশের মধ্যে Geo-tagging-র প্রথম স্থানে 'বাংলার বাড়ি' প্রকল্প। নবান্নে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় নগরোন্নয়নমন্ত্রক। সূত্রের খবর তেমনই।

গ্রামাঞ্চলে প্রকল্পটির নাম 'বাংলার আবাস যোজনা'। রাজ্যের পুর এলাকায় গরিব মানুষদের মাথায় উপর ছাদের ব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যে 'বাংলা বাড়ি' প্রকল্পটি চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে এক-একটি বাড়ি তৈরি করতে খরচ হয় ৩ লক্ষ ৬৮ হাজার টাকা। রাজ্য সরকার দেয় ১ লক্ষ ৯৩ হাজার টাকা, আর কেন্দ্র দেড় লক্ষ টাকা। ২৫ টাকা দিতে হয় উপভোক্তা অর্থাৎ যাঁর বাড়ি তৈরি হবে, তাঁকে। বাংলা বাড়ি প্রকল্পে রূপায়ণের দায়িত্ব রাজ্যের র ও নগরোন্নয়ন দফতরের। 

আরও পড়ুন: Bratya Basu: 'বিষ' খেয়ে আন্দোলন, 'শিক্ষক নন, বিজেপি ক্যাডার', তোপ ব্রাত্যর

জানা গিয়েছে, এ রাজ্যে 'বাংলার বাড়ি' প্রকল্পের আলাদা লোগাও তৈরি করছে সরকার। মুখ্যমন্ত্রী নিজে সেই লোগো আঁকছেন। খুব তাড়াতাড়ি আনুষ্ঠানিকভাবে যখন সেই লোগো প্রকাশের তোড়জোড় চলছে, তখন এই প্রকল্প সুফল উল্লেখ করে প্রশংসা করল কেন্দ্র। দিন কয়েক আগে ব্যবসা বান্ধব পরিবেশ তৈরি লক্ষ্য়ে বাংলার চারটি প্রকল্পকে সম্মানিত করেছে 'স্কচ'। টুইট করে সেকথা জানিয়েছিলেন মুখ্য়মন্ত্রী। এদিকে আবার সিপিএম পলিটব্যুরো স্বীকার করে নিল, ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের জনমুখী প্রকল্পকে ডোল রাজনীতি বলা ভুল হয়েছিল। পার্টিনোটে তীব্র ভর্ৎসনা করা হল আলিমুদ্দিনকে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.