নিজস্ব প্রতিবেদন: ব্রিগেডে হাত ধরাধরি করে ছবি। কংগ্রেস ও আইএসএফের সঙ্গে বামেদের জোট। যার নাম দেওয়া হয়েছিল সংযুক্ত মোর্চা। সেই জোট কি আদতে হয়নি? রবিবার এক দলীয় কর্মসূচিতে তেমন কথাই বললেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ দিন কংগ্রেসের সঙ্গে পুরভোটে সম্ভাব্য জোটের প্রসঙ্গে বলতে গিয়ে বিমান বসু বলেন,''আমি একটা কথা বলতে পারি জোটের নামকরণ হয়েছিল সংযুক্ত মোর্চা। কিন্তু আমরা আসন সমঝোতা করেছি। ব্রিগেডে সংযুক্ত মোর্চার কথা বলা হয়েছিল। সেটাকে আসন সমঝোতা বলাই ভালো।''


উপনির্বাচন একা লড়ে ভালো ফল করেছে বামেরা। আসন্ন হাওড়া ও কলকাতা পুরভোটেও কি 'একলা চলো'র পথে হাঁটবে আলিমুদ্দিন? বামফ্রন্ট চেয়ারম্যান বলেন,''এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। আমরা আলোচনায় বসব। বামফ্রন্টের সভা করে সিদ্ধান্ত নেব।''  


উপনির্বাচনে একাই লড়েছিল বামেরা। খড়দহ ও শান্তিপুরে প্রার্থী দিয়েছিল সিপিএম। দিনহাটায় ফরওয়ার্ড ব্লক ও গোসাবায় আরএসপি প্রতিদ্বন্দ্বিতা করেছিল। শান্তিপুর ছাড়া বাকি তিন আসনেই জামানত জব্দ হয়েছে বাম শিবিরের। কিন্তু রূপোলি রেখা, বামেদের ভোট গত বিধানসভা নির্বাচনের নিরিখে বেড়েছে। সেবার তারা পেয়েছিল ৪.৭০ শতাংশ ভোট। সেই ভোটই উপনির্বাচনে বেড়ে হল ৮.৫ শতাংশ। শোনা যাচ্ছে, আগামী ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরসভার ভোটগ্রহণ হতে পারে। ফলে পুরভোটেও বামেরা একাই লড়ে না কংগ্রেসের হাত ধরে সেটাই এখন দেখার। 


আরও পড়ুন- BJP-র সর্বনাশে পৌষ মাস বামের? উপনির্বাচনের ফলেই ঘুরে দাঁড়ানোর সঙ্কেত বাম শিবিরে  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)