BJP-র সর্বনাশে পৌষ মাস বামের? উপনির্বাচনের ফলেই ঘুরে দাঁড়ানোর সঙ্কেত বাম শিবিরে

আলাদা করে তাৎপর্য পাচ্ছে শান্তিপুরের ফল। বিজেপির জেতা আসনে সিপিএম প্রার্থী সৌমেন মাহাতো ভোট টেনেছেন ৩৯ হাজার ৭৭০। শতাংশের হিসেবে ১৯.৫৭। 

Updated By: Nov 2, 2021, 11:45 PM IST
BJP-র সর্বনাশে পৌষ মাস বামের? উপনির্বাচনের ফলেই ঘুরে দাঁড়ানোর সঙ্কেত বাম শিবিরে

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে সবুজ ঝড়। যার ঝাপটায় কার্যত নিশ্চিহ্ন বিরোধীরা। তিন আসনে জামানত জব্দ হল প্রধান বিরোধী দল বিজেপির। গত বিধানসভার নিরিখে ভোট শতাংশ কমল প্রায় এক তৃতীয়াংশ। ঠিক উল্টো ছবি বাম শিবিরে। তৃতীয় হলেও তাদের প্রাপ্তি ভোটের হার বৃদ্ধি। যা ঘুরে দাঁড়াতে আগামীর রসদ দিতে পারে আলিমুদ্দিনকে।  
     
উপনির্বাচনে একাই লড়েছিল বামেরা। খড়দহ ও শান্তিপুরে প্রার্থী দিয়েছিল সিপিএম। দিনহাটায় ফরওয়ার্ড ব্লক ও গোসাবায় আরএসপি প্রতিদ্বন্দ্বিতা করেছিল। শান্তিপুর ছাড়া বাকি তিন আসনেই জামানত জব্দ হয়েছে বাম শিবিরের। সে পথের অভিযাত্রী বিজেপিও। এর মধ্যে খড়দহে একটা সময়ে বামেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছিল, যদিও শেষপর্যন্ত তা ধরে রাখতে পারেনি। হারলেও বামেদের ভবিষ্যতের জমি তৈরির জন্য যথেষ্ট উপাদান মজুত রয়েছে উপভোটের ফলে। 

গত বিধানসভা ভোটে বামেরা পেয়েছিল ৪.৭০ শতাংশ ভোট। সেই ভোটই উপনির্বাচনে বেড়ে হল ৮.৫ শতাংশ। প্রণিধানযোগ্য, তখন কংগ্রেস ও আইএসএফের সঙ্গে জোট ছিল। এবার জোট ছাড়াই দেড়গুণের বেশি বাড়ল ভোটের হার। অন্যদিকে, হতশ্রী বিজেপির ফল। উপনির্বাচনে গেরুয়া শিবিরের ভোটের হার ১৪.৫ শতাংশ। যা বিগত বিধানসভা ভোটে ছিল ৩৮.১০%। 

আলাদা করে তাৎপর্য পাচ্ছে শান্তিপুরের ফল। বিজেপির জেতা আসনে সিপিএম প্রার্থী সৌমেন মাহাতো ভোট টেনেছেন ৩৯ হাজার ৭৭০। শতাংশের হিসেবে ১৯.৫৭। বিজেপি প্রার্থীর চেয়ে সামান্য কম। গেরুয়া শিবিরের ভোটের হার ২৩.২২ শতাংশ। অথচ বিগত বিধানসভা ভোটে সংযুক্ত মোর্চা সমর্থিত কংগ্রেস প্রার্থী এই কেন্দ্রে পেয়েছিল সাকুল্যে ৪.৪৮ শতাংশ ভোট। বিজেপির ভোটের হার ছিল ৪৯.৯৪ শতাংশ। অর্থাৎ অর্ধেক ভোট কমেছে বিজেপির ভোট। সেখানে পাঁচ গুণ ভোট বেড়েছে বাম শিবিরের। 
        
রাজ্য রাজনীতির গতি কি এই উপনির্বাচন থেকে আলাদা পথে বাঁক খাচ্ছে? রামের ভোটে যেখানে ধস নেমেছে সেখানে বাড়ছে বামেরা- বিরোধী শক্তি হিসেবে কি বাম শক্তি পুনরুজ্জীবিত হচ্ছে? রাজনৈতিক মহল বলছে, এতটা আগেভাগে উপসংহারে পৌঁছনো নেহাতই অজ্ঞতা। তবে ইঙ্গিতবাহী তো বটেই! সমাসন্ন পুর-নির্বাচনের ফলের পর বোঝা সম্ভব, আদৌ বামেরা ঠিক কতটা ঘুরে দাঁড়াচ্ছে!

আরও পড়ুন- 'গদ্দার' Suvendu হলেন 'ভাই', রাজীব-প্রত্যাবর্তনের তৃণমূলে অভিমানী Kalyan

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)