ভোট খেলা নয়: Shamik; তাড়াহুড়ো কীসের? প্রশ্ন Salim-র

নিজস্ব প্রতিবেদন: 'আমরা এই ঘোষণাকে স্বাগত জানাচ্ছি। আশা করছি, মানুষ নির্ভয়ে ভোট দিতে পারবেন'। বিধানসভা ভোটের নির্ঘন্ট ঘোষণা হওয়ার পর এমনই প্রতিক্রিয়া দিলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য (Samik Bhattacharya)। তৃণমূলের (TMC) নাম না করে বললেন, 'আমরা নির্বাচনকে খেলা বলে মনে করি না। যাঁরা মনে করেন, তাঁরা মানুষকে অপমান করছেন। মানুষ জবাব দেবেন'। 'মানুষ যাতে অবাধে ভোটে অংশ নিতে পারে, তা নিশ্চিত করুন', কমিশনকে বার্তা বামেদের।

প্রতীক্ষার অবসান। একুশের বিধানসভা ভোটের (Assembly Election 2021) নির্ঘণ্ট ঘোষণা করল কমিশন (Election Commission)। বাংলায় এবার নজিরবিহীনভাবে ৮ দফায় হবে ভোট। কিন্তু কেন? প্রশ্ন তুলেছেন তৃণমূল সুপ্রিমো। এদিন সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, 'কোথাও কোথাও একটা প্রশ্ন উঠছে। বিহারে ২৪০টি আসনে ৩টি দফায় নির্বাচন হল। অসমে ৩ দফায় হবে। তামিলনাড়ুতে ২৩৪টি আসনে একদিনে ভোটগ্রহণ হচ্ছে।। কেরলে সিপিএমের সরকার। সেখানেও এক দফায়। বাংলায় ২৯৪টি আসন। ৮ দফায় ভোট কেন?'  তাঁর কথায়, 'কাকে সুবিধা করে দেওয়ার জন্য ৮ দফায় নির্বাচন? নির্বাচন কমিশন রাজ্যকে সুবিচার না দিলে কোথায় যাবে জনগণ? বিজেপির নির্দেশেই এটা করা হয়েছে। এমনকি গোটা জেলায় একদিনে নির্বাচন হচ্ছে না। ২৭ মার্চ নির্বাচন করছেন পুরুলিয়ায়। বাঁকুড়াটা ভাগ করেছেন। পূর্ব মেদিনীপুরে পার্ট ওয়ান। বিএ পার্ট ওয়ান শেখাচ্ছে! দক্ষিণ ২৪ পরগনায় আমাদের জোর বেশি তাই তিন দফায় ভোট করা হচ্ছে। বাঁকুড়া পার্ট টু। এগুলি কি নরেন্দ্র মোদী (Narendra Modi) ও অমিত শাহের (Amit Shah) কথায় হয়েছে?' 

আরও পড়ুন: কলকাতা উত্তর ও দক্ষিণে ২ দিনে নির্বাচন, ৮ দফার ভোটগ্রহণ কবে কোথায়?

কী প্রতিক্রিয়া গেরুয়াশিবিরের? বিজেপি নেতা শমীক ভট্টাচার্য (Samik Bhattacharya) সোজাসাপ্টা জবাব, 'তৃণমূলের রাজনীতি বিভাজনের রাজনীতি। আমাদের রাজনীতি সমন্বয়ের রাজনীতি। দৃষ্টিভঙ্গির তফাৎ থাকবে। তিনি তাঁর মতো করে দেখেছেন, তাঁর মতো করে বলেছেন। এই নিয়ে আমাদের কোনও মাথাব্যাথা নেই'। সঙ্গে যোগ করেন, 'পঞ্চায়েত ভোটে যে দক্ষিণ ২৪ পরগনা জেলায় ৯৩ শতাংশ আসনে নমিনেশন জমা দেওয়া যায়নি, সেই দক্ষিণ ২৪ পরগনায় ৪ দফায় হলেও অবাধ ভোট হবে কিনা, তা ভবিষ্যৎ-ই বলবে'।

আরও পড়ুন: যদি কিছুক্ষণের জন্যও আসেন, বুদ্ধদেবকে ব্রিগেডে পেতে আকুল সিপিআইএম

তবে বিজেপি (BJP) স্বাগত জানালেও, নির্বাচনের নির্ঘন্ট নিয়ে খুশি নয় বামেরা। এদিন সাংবাদিক বৈঠকে সিপিএম নেতা মহম্মদ সেলিম (Md. Salim) বলেন, '৮ দফায় ভোট, আবার ২৯ এপ্রিল শেষদিন। প্রথম দফায় মনোনয়ন জমা দেওয়ার জন্য় ক'দিন? বিধানসভা ভোট ও সরকার গঠনের কথা মাথায় রাখলে গোটা মে মাসটা সময় ছিল। এত তাড়াহুড়ো কীসের'? তাঁর আরও বক্তব্য, '৮ দফায় ভোট মানেই অবাধ ও শান্তিপূর্ণ ভোট নয়। নির্বাচন কমিশন সক্রিয় ভূমিকা পালন করতে হবে। মানুষে যাতে অবাধে প্রচারে ও নির্বাচনে অংশ নিতে পারে, তা নিশ্চিত করতে হবে'।

English Title: 
BJP and CPM reacts on Assembly Election
News Source: 
Home Title: 

ভোট খেলা নয়: Shamik; তাড়াহুড়ো কীসের? প্রশ্ন Salim-র

ভোট খেলা নয়: Shamik; তাড়াহুড়ো কীসের? প্রশ্ন Salim-র
Yes
Is Blog?: 
No