সংগঠনের হাঁড়ির হাল! জেলায় জেলায় মণ্ডল সভাপতি নিয়ে গোষ্ঠীকোন্দল বিজেপিতে

গেরুয়া শিবিরের সংগঠন যে এখনও গোছানো নেই, তা বেপর্দা করে দিয়েছে মণ্ডল সভাপতির নির্বাচন।

Updated By: Dec 3, 2019, 05:49 PM IST
সংগঠনের হাঁড়ির হাল! জেলায় জেলায় মণ্ডল সভাপতি নিয়ে গোষ্ঠীকোন্দল বিজেপিতে

অঞ্জন রায়: উপনির্বাচনে বিজেপি পর্যুদস্ত হওয়ার পর খুলে গিয়েছে প্যান্ডোরার বাক্স। নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন নীচুতলার কর্মীরা। ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছে ৬ নম্বর মুরলিধর সেন লেনে। মণ্ডল সভাপতি নির্বাচন নিয়ে এসেছে কিয়দংশ অভিযোগ। জেলায় জেলায় বিস্তর ঝামেলাও শুরু হয়েছে। গণ্ডগোলের কথা স্বীকার করে নিয়েছেন মণ্ডল সভাপতি নির্বাচনে রাজ্যের রিটার্নিং অফিসার তথা দলের সাধারণ সম্পাদক প্রতাপ বন্দোপাধ্যায়। তাঁর দাবি, আলোচনার মাধ্যমে বিবাদ মিটিয়ে ফেলা হচ্ছে। 

২০১৪ সালের লোকসভা ভোটের পর থেকে বহরে বাড়ছে রাজ্য বিজেপি। চলতি বছরের লোকসভা ভোটের ঠিক আগে স্বাভাবিকভাবে বেড়েছে যোগদানের ঢল। কিন্তু গেরুয়া শিবিরের সংগঠন যে এখনও গোছানো নেই, তা বেপর্দা করে দিয়েছে মণ্ডল সভাপতির নির্বাচন। প্রতিটি জেলাতেই মণ্ডল নতুন নির্বাচিত মণ্ডল সভাপতিদের নিয়ে উঠছে প্রশ্ন। কোথাও দেখা গিয়েছে, নব্য ও আদির দ্বন্দ্ব। পুরনো বিজেপি নেতা-কর্মীদের অভিযোগ, কয়েকদিন আগেও তৃণমূলে বা সিপিএমে থাকা লোকেদের বসানো হয়েছে মণ্ডল সভাপতির পদে। কোথাও জেলা নেতৃত্বের বিরুদ্ধে টাকা নিয়ে পদ বিক্রির অভিযোগ উঠেছে। কোথাও আবার স্বজনপোষণ। পরিস্থিতি এমন পর্যায়ে যে গণ্ডগোলও বেঁধে গিয়েছে একাধিক জায়গায়। ভুরি ভুরি অভিযোগপত্র জমা পড়ছে  মণ্ডল সভাপতি নির্বাচনে রাজ্যে বিজেপির রিটার্নিং অফিসার ও দলের সাধারণ সম্পাদক প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের কাছে। 

দলীয় কোন্দলের কথা স্বীকার করে নিয়ে বিষয়টি খানিকটা লঘু করার চেষ্টা করেছেন প্রতাপ বন্দ্যোপাধ্যায়। তাঁর ব্যাখ্যা, ১২৪৪ টি মণ্ডল রয়েছে। এর মধ্যে প্রায় ১ হাজারের উপর মণ্ডলে নির্বাচন সম্পূর্ণ।  অধিকাংশ জায়গাতেই আলোচনা করেই সভাপতি করা হচ্ছে। তবে একটু ঝামেলা রয়েছে। সেটা খুব অল্প জায়গায়। তাঁর কথায়,''এটা তেমন বড় ঘটনা নয়। পার্টি বড় হচ্ছে, তাই উৎসাহী  মানুষের ভিড় বাড়ছে। সব আলোচনার মাধ্যমে মিটে যাচ্ছে।''               

দল এখনও ক্ষমতায় আসেনি। তার আগে মণ্ডল সভাপতির নির্বাচন ঘিরে এমন  অন্তর্কলহ বিজেপির মতো ক্যাডারভিত্তিক দলের পক্ষে ভালো বিজ্ঞাপন নয় বলে মত ওয়াকিবহাল মহলের। 

আরও পড়ুন- আত্মতুষ্টি, এনআরসি, হামবড়া ভাব নাকি নব্য বনাম আদি- বিজেপির ভরাডুবির কারণ কী?

.