রাজ্যে Black Fungus-এর প্রথম বলি, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে করোনা রোগীর মৃত্যু

ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে অ্যাডভাইজারি প্রকাশ রাজ্যের।

Updated By: May 22, 2021, 11:42 AM IST
রাজ্যে Black Fungus-এর প্রথম বলি, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে করোনা রোগীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের প্রথম বলি। কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে মৃত হরিদেবপুরের এক মহিলা। করোনায় আক্রান্ত ছিলেন তিনি। সঙ্গে শরীরে বাসা বাঁধে মারণ ছত্রাক ব্ল্যাক ফাঙ্গাস। এই মারণ ছত্রাক নিয়ে ইতিমধ্যে অ্যাডভাইজারি প্রকাশ করেছে রাজ্য।

আরও পড়ুন: 'গৃহবন্দি' দশায় কী কী করতে পারবেন ফিরহাদরা? নিয়ম বেঁধে দিল হাইকোর্ট

মৃতার স্বামী রাজু চক্রবর্তী জানান, গত এক সপ্তাহ ধরে শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে ভরতি ছিলেন তাঁর স্ত্রী। করোনার চিকিৎসা চলছিল। সুগারও ছিল তাঁর। হঠাৎই চিকিৎসকরা জানান, তাঁর স্ত্রীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের লক্ষণ দেখা দিয়েছে। চোখ ফুলে গিয়েছে, চোখ ও মাথা ব্যথা করছে, নাক দিয়ে জল বেরোচ্ছে। হাসপাতাল সূত্রে খবর, রোগীকে অ্যাম্পোটিরিসিন বি দেওয়া হচ্ছিল। তবে শেষ রক্ষা করা যায়নি। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মহিলার মৃত্যু হয়। এমনটাই পরিবারের দাবি।

আরও পড়ুন: কল্যাণের কাছে রসগোল্লা খেতে চাইলেন CBI আইনজীবী,গ্রেফতার করবেন না যেন! মশকরা সিঙ্ঘভির

ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেই এবার দেশজুড়ে আতঙ্ক তৈরি করেছে মারণ ভাইরাস ব্ল্যাক ফাঙ্গাস। ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে ইতিমধ্যে অ্যাডভাইজারি প্রকাশ করেছে রাজ্য। এই মারণ ছত্রাক রুখতে কী কী করা উচিত, কী করা উচিত নয়, এই রোগের লক্ষণগুলি কী ইত্যাদি বিষয় ওই অ্যাডভাইজারিতে উল্লেখ করা হয়েছে।জানা গিয়েছে, এই ছত্রাক শরীরে বাসা বাঁধলে, রোগীর মাথা ব্যথা শুরু হবে, চোখ ও নাকের পাশে লাল ছোপ ছোপ দাগ দেখা যাবে, ব্যথা শুরু হবে। এছাড়া, রক্তবমি, সর্দি-কাশি ও শ্বাসকষ্ট হবে।

সাধারণর উচ্চ ডায়েবেটিক রোগীদের শরীরে এই ছত্রাক আগে বাসা বাঁধে। এছাড়া, স্টেরয়েডজাতীয় ওষুধের অপরিমিত ব্যবহার, বেশি দিন আইসিইউ-তে থাকলেও এই রোগ হতে পারে। এই ছত্রাককে প্রতিহত করতে হলে অবশ্যই ডায়েবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে, স্টেরয়েডজাতীয় ওষুধের পরিমিত ব্যবহার করতে হবে, মাস্ক পরতে হবে, আশপাশ পরিচ্ছন্ন রাখতে হবে। ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণার জন্য ইতিমধ্যে রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র। কয়েকটি রাজ্য এই রোগকে মহামারিও ঘোষনা করেছে।

.