Bratya Basu: '৪ বছরের ডিগ্রি কোর্স চালু না করা বাম আমলে প্রথম শ্রেণি থেকে ইংরেজি তুলে দেওয়ার মতো!'

শিক্ষা দফতর সূত্রে খবর, রাজ্য সরকার নিজস্ব একটা স্টেট এডুকেশন পলিসি তৈরি করেছে। যেখানে বিভিন্ন সিস্টেমে যে ভালো ব্যবস্থা রয়েছে সেগুলোকে নেওয়া হয়েছে। 

Updated By: Aug 1, 2023, 02:23 PM IST
Bratya Basu: '৪ বছরের ডিগ্রি কোর্স চালু না করা বাম আমলে প্রথম শ্রেণি থেকে ইংরেজি তুলে দেওয়ার মতো!'

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: জাতীয় শিক্ষানীতি গ্রহণ করেনি রাজ্য সরকার। বিধানসভায় জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী এদিন বিধানসভায় বলেন, জাতীয় শিক্ষানীতির বিভিন্ন বিষয় নিয়ে যে বিরোধিতা ছিল সেটা আছে। এই শিক্ষানীতির একটা ছোট অংশ হল ৪ বছরের ডিগ্রি কোর্স। এটা চালু না হলে পড়ুয়ারা সমস্যায় পড়ত। ৩ বছরের ডিগ্রি কোর্স রেখে দিলে সেটা ছাত্রবিরোধী হত। বাম সরকারের আমলে যে প্রথম শ্রেণি থেকে ইংরেজি তুলে দেওয়া হয়েছিল তার মত হত। বিধানসভায় বক্তব্য রাখেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

প্রসঙ্গত, রাজ্যে চালু হয়েছে ৪ বছরের ডিগ্রি কোর্স। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকেই ডিগ্রি কোর্স ৪ বছরের হয়েছে। এই সিদ্ধান্ত নেয় শিক্ষা দফতর। UGC- নিয়ম মেনেই এই সিদ্ধান্ত। এতদিন ডিগ্রি কোর্স ছিল ৩ বছরের। এবার তা বদলাল। যাঁরা উচ্চমাধ্যমিক বোর্ডের পরীক্ষায় পাশ করে কলেজে ভর্তি হবেন, এবার থেকে তাঁদের জন্য ৪ বছরের স্নাতক কোর্স। তবে ৪ বছরের ডিগ্রি কোর্স চালু হলেও জাতীয় শিক্ষানীতি যে রাজ্য এখনই পুরোপুরি মানছে না, তা তখনই স্পষ্ট করে দিয়েছিল। শিক্ষা দফতর সূত্রে খবর, রাজ্য সরকার নিজস্ব একটা স্টেট এডুকেশন পলিসি তৈরি করেছে। যেখানে বিভিন্ন সিস্টেমে যে ভালো ব্যবস্থা রয়েছে সেগুলোকে নেওয়া হয়েছে। 

এখন রাজ্যে ৪ বছরের ডিগ্রি কোর্স চালুর বিষয়ে শিক্ষা দফতর মনে করেছে যে, চার বছরের ডিগ্রি কোর্স না করলে সর্বভারতীয় ক্ষেত্রে প্রতিযোগিতায় অংশ নিতে পারত না রাজ্যের ছেলেমেয়েরা। ফলে অন্য রাজ্যে গিয়ে পড়াশোনা করার প্রবণতা বাড়ত। দুঃস্থ ছেলে- মেয়েদের সে সামর্থ্য নেই। সেটা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। কিন্তু এটা মেনে নিলেও রাজ্য সরকার জাতীয় শিক্ষা নীতির স্কুল স্তরে ৫+৩+৩+৪ এই প্রথা চালু করার বিরুদ্ধে। সেইসঙ্গে আরও বিভিন্ন বিষয়েও বিরোধিতা করেছে রাজ্য। 

আরও পড়ুন, Nusrat Jahan: নুসরত জাহানের বিরুদ্ধে ২৪ কোটি টাকা প্রতারণার অভিযোগ! ইডির দ্বারস্থ বিজেপি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.