স্থিতিশীল বুদ্ধদেব ভট্টাচার্য, আইসক্রিম পেঁপে চা দিয়ে সেরেছেন প্রাতঃরাশ

সংক্রমণ কী অবস্থায় রয়েছে তা জানতে ইতমধ্যেই বুদ্ধবাবুর বুকের এক্স রে করা হয়েছে,  নিউমোনিয়া খানিকটা কমেছে বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। এরপর সিটিস্ক্যান করা হবে কিনা তা আপাতত খতিয়ে দেখা হচ্ছে।

Updated By: Sep 8, 2019, 07:35 PM IST
স্থিতিশীল বুদ্ধদেব ভট্টাচার্য, আইসক্রিম পেঁপে চা দিয়ে সেরেছেন প্রাতঃরাশ

নিজস্ব প্রতিবেদন: টানা দু-দিনের চিকিৎসার পর আপাতত স্থিতিশীল প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা। তিনি এখন সচেতন, সতর্ক এবং কথা বলতে পারছেন বলেই জানাগিয়েছে। খাওয়া-দাওয়া ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে তাঁর। রবিবার সকালে ওরাল ফুড আইসক্রিম, পেঁপে এবং চা খেয়েছেন। মাছ-ভাত দিয়ে সেরেছেন দুপুরের খাওয়াও। পাশাপাশি চলছে অক্সিজেনও। রবিবার মেডিক্যাল বুলেটিনে এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা। 

সংক্রমণ কী অবস্থায় রয়েছে তা জানতে ইতমধ্যেই বুদ্ধবাবুর বুকের এক্স রে করা হয়েছে,  নিউমোনিয়া খানিকটা কমেছে বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। এরপর সিটিস্ক্যান করা হবে কিনা তা আপাতত খতিয়ে দেখা হচ্ছে। চিকিৎসকরা জানিয়েছেন, এখনও পর্যন্ত ৩ ইউিনিট রক্ত দেওয়া হয়েছে তাঁকে, আপাতত রক্তে হিমোগ্লোবিনের পরিমান বেড়ে দাঁড়িয়েছে প্রতি ডেসিলিটারে ১০ গ্রাম। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে যে, গতকাল রাতে টানা ৬ ঘণ্টা বাইপ্যাপও নিতে পেরেছেন বুদ্ধবাবু। প্রয়োজনে আবারও বাইপ্যাপ দেওয়া হবে।

আরও পড়ুন: বুদ্ধবাবুর নিউমোনিয়া সারতে সময় লাগবে, মেডিক্যাল বুলেটিনে জানালেন চিকিৎসকরা

তবে এখনও বুদ্ধবাবুকে কড়া পর্যবেক্ষণেই রাখতে চান চিকিৎসকরা। শারীরিক অবস্থা অনুযায়ী অ্যান্টবায়োটিক বদলানো হবে কিনা সে সবও দেখা হচ্ছে। দীর্ঘদিন ধরেই ক্রনিক অবস্ট্রাকটিভ পালমনারি ডিসিজে ভুগছেন বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার অনেকটাই কমে গিয়েছিল শরীরে অক্সিজেনের পরিমাণ। এদিন সন্ধেয় শ্বাসকষ্টের সমস্যা নিয়ে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। এরপরই বুদ্ধবাবুকে রাখা হয় আইসিসিউ-এর ৫১৬ নম্বর বেডে, চলতে থাকে চিকিৎসা। সম্পূর্ণ সুস্থ না হলেও আপাতত তাঁর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

.