বাজেট অধিবেশনে সংসদে ঝড় তোলার ইঙ্গিত বিরোধীদের, সরগরম হতে পারে রাজ্য বিধানসভাও

বাজেট অধিবেশনে সংসদে ঝড় তোলার ইঙ্গিত দিয়ে রেখেছেন বিরোধীরা। বাজেট ঘিরে রাজ্য বিধানসভাও কি সরগরম হতে চলেছে? মঙ্গলবারের বিরোধীহীন সর্বদল বৈঠকে তারই ইঙ্গিত মিলল। 

Updated By: Jan 31, 2017, 09:56 PM IST
বাজেট অধিবেশনে সংসদে ঝড় তোলার ইঙ্গিত বিরোধীদের, সরগরম হতে পারে রাজ্য বিধানসভাও

ওয়েব ডেস্ক: বাজেট অধিবেশনে সংসদে ঝড় তোলার ইঙ্গিত দিয়ে রেখেছেন বিরোধীরা। বাজেট ঘিরে রাজ্য বিধানসভাও কি সরগরম হতে চলেছে? মঙ্গলবারের বিরোধীহীন সর্বদল বৈঠকে তারই ইঙ্গিত মিলল। 

১০ ফেব্রুয়ারি পেশ হতে চলেছে ২০১৭-১৮ অর্থবর্ষের রাজ্য বাজেট। ৩ ফেব্রুয়ারি থেকে বিধানসভায় শুরু হবে বাজেট অধিবেশন। এর প্রস্তুতি হিসেবে মঙ্গলবার বিধানসভায় সর্বদল বৈঠক ডাকা হয়। কিন্তু কোনও বিরোধী দলই সর্বদল বৈঠকে অংশ নিল  না। আলোচনা হল একপেশে।  

 

সর্বদলের পাশাপাশি বিধানসভার বিজনেস অ্যাডভাইসরি কমিটির বৈঠকেও কোনও বিরোধী দলকে দেখা যায়নি। এই অনুপস্থিতির জন্য বিরোধীদের এক হাত নিয়েছেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

আসন্ন রাজ্য বাজেট অধিবেশনে দুটি গুরুত্বপূর্ণ বিল আসতে চলেছে।

১. কেউ সরকারি সম্পত্তি নষ্ট করলে, তার কাছ থেকেই টাকা আদায় করা হবে। প্রয়োজনে বাজেয়াপ্ত হবে সম্পত্তি। 

২. দ্বিতীয়টি হল বহু বিতর্কিত শিক্ষা বিল। 

 

শিক্ষা ক্ষেত্রে সরকারি নিয়ন্ত্রণ চূড়ান্ত করতে বিশ্ববিদ্যালয়, কলেজ বিল তৈরির পরিকল্পনা নেয় রাজ্য সরকার। বিল ছেপে আসার পর শিক্ষামন্ত্রী দেখেন তাতে এমন অনেক কিছু রয়েছে যা আলোচনাই হয়নি। তা নিয়ে বিস্তর জলঘোলা হয়। বিরোধী শিবির ও শিক্ষামহল থেকে আপত্তি ওঠে। ওই বিল সংশোধন করে আনা হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। আসন্ন বাজেট অধিবেশনে ওই শিক্ষাবিলও পেশ হতে চলেছে। 

.