চোখ রাঙাচ্ছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল, ১২ ঘণ্টার জন্য বন্ধ হল কলকাতা বিমানবন্দর

ফনির সময়ও কলকাতা বিমানবন্দর বন্ধ রেখেছিল কর্তৃপক্ষ। বুলবুল-এর কারণে এই নিয়ে দ্বিতীয়বারের জন্য বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল।

Updated By: Nov 9, 2019, 05:33 PM IST
চোখ রাঙাচ্ছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল, ১২ ঘণ্টার জন্য বন্ধ হল কলকাতা বিমানবন্দর

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় ১২ ঘণ্টা পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কলকাতা বিমানবন্দর। আগাম সতর্কতমূলক ব্যবস্থা হিসেবে আজ সন্ধ্যা ৬টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত সমস্ত রকম উড়ান চলাচল বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দরে। আজ দুপুরে বৈঠকে বসে বিমানবন্দর কর্তৃপক্ষ। সেই বৈঠকেই ১২ ঘণ্টার জন্য বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। উল্লেখ্য, ফনির সময়ও বিমানবন্দর বন্ধ রেখেছিল কর্তৃপক্ষ। এই নিয়ে দ্বিতীয়বারের জন্য বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল।

শেষ উপগ্রহ চিত্রের পর্যবেক্ষণ বলছে, এই মুহূর্তে সাগরদ্বীপ থেকে ৮৫ কিলোমিটার দূরে অবস্থান করছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। কলকাতা থেকে ঘূর্ণিঝড় বুলবুল-এর অবস্থান ১৮৫ কিলোমিটার দূরে। সন্ধ্যা ৮ থেকে রাত ১১টার মধ্যে সাগরদ্বীপ ও খেমুপোড়ার মধ্যে আছড়ে পড়বে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যা ৬টার পর থেকে উপকূলে হাওয়ার দাপট বাড়বে। ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূল এলাকায়। ধীরে ধীরে ঝড়ের গতিবেগ বৃদ্ধি পাবে। ভূভাগে আছড়ে পড়ার সময় অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল-এর গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩৫ কিলোমিটার।

আরও পড়ুন, অতি ভয়ঙ্কর বুলবুল-এর দাপট শুরু কলকাতায়, বালিগঞ্জে গাছ পড়ে মৃত যুবক

সন্ধ্যার পর থেকে কলকাতাতেও বাড়বে হাওয়ার দাপট। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতার উপর দিয়ে। আজ সকাল থেকেই কলকাতার আকাশের মুখভার। শুরু হয়ে গিয়েছিল বৃষ্টি। বেলা যত বেড়েছে ততই বেড়েছে বৃষ্টির পরিমাণ। ইতিমধ্যে দক্ষিণ কলকাতার বালিগঞ্জে গাছ পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় ইতিমধ্যেই নবান্নে খোলা হয়েছে কন্ট্রোলরুম। নিজে কন্ট্রোলরুমে উপস্থিত থেকে পরিস্থিতির উপর নজর রাখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

.