By-Poll: সাংবিধানিক সঙ্কটে ভবানীপুরে উপভোট? নির্বাচন কমিশনের কাছে হলফনামা চাইল হাইকোর্ট

ভবানীপুরে নির্বাচন এখনই না হলে সাংবিধানিক সংকট হতে পারে বলে মুখ্যসচিবের সুপারিশের উল্লেখ রয়েছে নির্বাচন কমিশনের ভোট ঘোষণার বিজ্ঞপ্তিতে।

Updated By: Sep 23, 2021, 06:46 PM IST
By-Poll: সাংবিধানিক সঙ্কটে ভবানীপুরে উপভোট? নির্বাচন কমিশনের কাছে হলফনামা চাইল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের একটি কেন্দ্রেই কেন উপনির্বাচন? ভবানীপুর উপভোট নিয়ে মামলায় নির্বাচন কমিশনকে হলফনামা জমা দিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবারের মধ্যে জমা দিতে হবে হলফনামা। 

ভবানীপুরে নির্বাচন এখনই না হলে সাংবিধানিক সংকট হতে পারে বলে মুখ্যসচিবের সুপারিশের উল্লেখ রয়েছে নির্বাচন কমিশনের ভোট ঘোষণার বিজ্ঞপ্তিতে। ওই অংশটি বাদ দিতে হবে বলে মামলা দায়ের হয় হাইকোর্টে। মামলাকারীর আবেদন নির্বাচন কমিশন মানবে কিনা সে ব্যাপারে আগামিকাল হলফনামা দিয়ে জানাতে হবে হাইকোর্টকে। মামলাকারীর আইনজীবীর বক্তব্য, কেবলমাত্র একটি বিধানসভার জন্য রাজ্যের মুখ্যসচিবের চিঠি লেখা নির্বাচনকে প্রভাবিত করার সামিল। তাই নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি থেকে ৬ এবং ৭ নম্বর অনুচ্ছেদ বাদ দিতে হবে, অথবা আদালত হস্তক্ষেপ করুক। ওই দু'টি অনুচ্ছেদে যা মুখ্যসচিবের বক্তব্য তাতে নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টার ইঙ্গিত রয়েছে।

আইনজীবী বিকাশ ভট্টাচার্য বলেন,''এমন কোনও সাংবিধানিক সংকট আসেনি, যে একটি বা দু'টি নির্দিষ্ট কেন্দ্রে নির্বাচন করাতে হবে। প্রশ্ন হল, যদি এমন পরিস্থিতি আসে তাহলে সব ক'টি কেন্দ্রে নির্বাচন নয় কেন? সরকার গঠন হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে সংকটের কোনও পরিস্থিতি আসে না। কোনও দল বা প্রার্থীকে দেখে নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিতে পারে না।

আরও পড়ুন- By-Poll: ভোটের দিন ছুটি ঘোষণা করেছি, বেসরকারি কর্মীরাও সবেতন ছুটি পাবেন: Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)