Calcutta High Court: গরমে ফুটছে বাংলা, আইনজীবীদের কালো গাউন পরা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের

Calcutta High Court: রাজ্যের ৪ জেলায় চলছে তীব্র তাপপ্রবাহ। দেশের উষ্ণতম স্থানের তালিকায় চলে এসেছে বাঁকুড়া। জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৪.১ ডিগ্রি। গত বছর যেখানে জেলা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৯ ডিগ্রি। ওদিকে ঝাড়গ্রামেও আজ ৪৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়েছে  

Updated By: Apr 19, 2023, 11:01 PM IST
Calcutta High Court: গরমে ফুটছে বাংলা, আইনজীবীদের কালো গাউন পরা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের

অর্নবাংশু নিয়োগী: শনিবার বৃষ্টিতে ভিজতে পারে শহর কলকাতা। কিন্তু তার আগে রাজের তাপমাত্রা পার করেছে চল্লিশের কোটা। বাঁকুড়ার তাপমাত্রা দেশের সবচেয়ে বেশি উষ্ণ এলাকাগুলির মধ্যে পড়ে গিয়েছে। বেলা বাড়লেই রাস্তায় বের হাওয়াই দায়। এরকম এক অবস্থায় আইনজীবীরা ভারী গাউন পরে কাজ করতে গিয়ে গলদঘর্ম হয়ে যাচ্ছেন। সেকথা মাথায় রেখে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন- বৃহস্পতিবার বৈশাখী অমাবস্যায় সূর্যগ্রহণ, জানুন এদিন পিতৃ দোষ থেকে মুক্তির ৫ উপায়

প্রবল গরমের কথা মাথায় রেখে আইনজীবীদের কালো ভারী গাউন ব্যবহারে আপাতত অব্যহতি দেওয়া হল। এমনই সিদ্ধান্ত নিল কলকাত হাইকোর্ট। আগামিকাল থেকে গরমের ছুটির আগের দিন পর্যন্ত ওই নিয়ম বলবত থাকবে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নির্দেশে এনিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল। 

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রবল গরমে গাউন পরা থেকে অব্যহতি চেয়েছিলেন আইনজীবীরা। মাননীয় প্রধান বিচারপতি তা মঞ্জুর করেছেন। গরমের কথা মাথায় রেখে গরমের ছুটি শেষ হওয়ার আগের দিন পর্যন্ত আইনজীবীরা গাউন পরা থেকে ছাড় পাবেন।

উল্লেখ্য, রাজ্যের ৪ জেলায় চলছে তীব্র তাপপ্রবাহ। দেশের উষ্ণতম স্থানের তালিকায় চলে এসেছে বাঁকুড়া। জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৪.১ ডিগ্রি। গত বছর যেখানে জেলা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৯ ডিগ্রি। ওদিকে ঝাড়গ্রামেও আজ ৪৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়েছে। বাকি পুরুলিয়ায় ৪৩.১, খড়গপুরে ৪৩, দুর্গাপুরেও ৪৩, আসানসোলে এখন ৪২, কৃষ্ণনগর ৪০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়েছে।  

এদিকে, দক্ষিণের আট জেলায় ২২ ও ২৩ হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানান হয়েছে। ২২ থেকে সার্বিকভাবে তাপমাত্রা কমবে রাজ্যে। হয়তো তাপপ্রবাহ থেকে কিছু জেলা স্বস্তি পাবে। তবে গরম ও অস্বস্তি থাকবেই।  দার্জিলিং জেলায় আপাতত রোজ বৃষ্টি। বুধবার শিলা বৃষ্টি পেয়েছে দার্জিলিং। শুষ্ক পশ্চিমের হাওয়া আপাতত পিছু ছাড়ছে না বাকি রাজ্যে। চরম তাপপ্রবাহ চলছে। বুধ ও বৃহস্পতিবার চলবে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম ও বীরভূমে আজ ও কাল চরম তাপপ্রবাহের আশঙ্কা। মালদা ও দুই দিনাজপুর জেলায় বুধবার চরম তাপপ্রবাহ। বৃহস্পতিবার সাধারণ তাপপ্রবাহের এলার্ট জারি করেছে হাওয়া অফিস। বুধবার রাজ্যের বিভিন্ন জায়গায় তাপমাত্রা-  দমদম ৪১.৪, সল্টলেক ৪২.২, মালদা ৪২, শ্রীনিকেতন ৪৩.২, আসানসোল ৪৩.২, বাঁকুড়া ৪৩.৬, আলিপুর ৪০.২ (কলকাতা)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.