বাড়িতে বসেই ই-স্নান, শর্তসাপেক্ষে গঙ্গাসাগরের অনুমতি High Court-র

কী শর্ত দিল আদালত?

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Updated By: Jan 13, 2021, 11:46 PM IST
বাড়িতে বসেই ই-স্নান, শর্তসাপেক্ষে গঙ্গাসাগরের অনুমতি High Court-র

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের মুখ্যসচিব এবং স্বাস্থ্য অধিকর্তার রিপোর্টে সন্তুষ্ট প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। করোনা আবহে শেষপর্যন্ত শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার (Gangasagar Mela) ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। কী শর্ত? হাইকোর্টের নির্দেশ, এবছর গঙ্গাসাগর মেলায় ই-স্নানের উপর জোর দিতে হবে রাজ্য সরকারকে। যাঁরা মেলা প্রাঙ্গণে পৌঁছে ই-স্নানে করতে চাইবেন, তাঁদের কিট দিতে হবে বিনামূল্যে। যদি কেউ যদি বাড়িতে বসে ই-স্নান করতে চান, সেক্ষেত্রে শুধুমাত্র পরিবহণের খরচ ছাড়া আর কোনও টাকা নেওয়া যাবে না। 

করোনা আবহে এবার কি গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) হবে? মামলা গড়িয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। করোনা বিধি মেনে সরকারের তরফে মেলা আয়োজনে কোনও খামতি ছিল না। কিন্তু ঘটনা হল, গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণকে সম্পূর্ণ কনটেনমেন্ট জোন করার আর্জি জানিয়ে মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলার শুনানিতে গত শুক্রবার রাজ্যের প্রাথমিক রিপোর্টে সন্তোষ প্রকাশ করে হাইকোর্টের প্রধান বিচারপতি T. B. Radhakrishnan-র ডিভিশন বেঞ্চ। 

আরও পড়ুন: বাগবাজারে বস্তিবাসীদের ঘর বানিয়ে দেবে পুরসভা: Firhad

এদিন মুখ্যসচিবের রিপোর্ট দেখার পর বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, 'গঙ্গাসাগরে রাজ্য সরকার ই-স্নানের ব্য়বস্থা করেছে। কিন্তু সেটা সমস্য়ার উত্তর হতে পারে না।' প্রধান বিচারপতি T. B. Radhakrishnan, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তের কাছে জানতে চান, 'আপনার স্বাস্থ্যসচিব কি এক্ষেত্রে কোনও বৈজ্ঞানিক পদ্ধতি বের করতে পারবেন?' অ্যাডভোকেট জেনারেল বলেন, 'নদী থেকে অনেকটা দূরে স্নানের ব্যবস্থা করা হয়েছে।' এরপরই রাজ্য় সরকারকে বিকেল ৪টের সময়ে ফের হলফনামা দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সেই হলফনামা খতিয়ে দেখার পরই শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দেয় আদালত।