Calcutta High Court: আইনি জটে জোকা-বিবাদী বাগ মেট্রোর কাজ, কী নির্দেশ হাইকোর্টের?

 'কলকাতা শহর সেইসব শহরগুলির মধ্যে অন্যতম যেখানের তাপমাত্রা ১৯৫০ সাল উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে', মন্তব্য বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের। মামলার পরবর্তী শুনানি ৯ নভেম্বর। 

Updated By: Oct 26, 2023, 08:35 PM IST
Calcutta High Court: আইনি জটে জোকা-বিবাদী বাগ মেট্রোর কাজ, কী নির্দেশ হাইকোর্টের?

অর্ণবাংশু নিয়োগী: ময়দান চত্বরে গাছ কাটার উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। আগামী ১৩ নভেম্বর পর্যন্ত বহাল থাকবে এই অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ। 'যে সংখ্যক গাছ কাটার কথা বলা হচ্ছে তা উদ্বেগের', মন্তব্য বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের।

আরও পড়ুন:  SSKM-এ জেলবন্দী আসামীর দেহ লোপাট, কীভাবে মিসিং হল দেহ?

চলতি বছরে শুরুতেই মেট্রো পরিষেবা চালু হয় বেহালায়। জোকা-বিবাদ বাগ রুটে আপাতত তারাতলা পর্যন্ত চলছে মেট্রো। স্টেশন, ৬টি। এই প্রকল্পেই দ্বিতীয় পর্যায়ের কাজ হবে মোমিনপুর থেকে বিবাদি বাগ পর্যন্ত। অভিযোগ, মোমিনপুর-এসপ্ল্যানেড মেট্রোর নতুন স্টেশন তৈরির জন্য ময়দানে ৭০০ গাছ কাটা হবে। এই গাছ কাটার জন্য প্রয়োজনীয় অনুমতি নেই। 

হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মামলাকারীর দাবি, ময়দানে গাছ কাটার প্রয়োজনীয় অনুমতি আছে কিনা, তা জানতে ৩ বার তথ্য জানার অধিকার আইনে আবেদন করেছিলেন, কিন্তু উত্তর পাননি। এদিন মামলাটির শুনানি হয় হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ও বিচারপতি বিভাসরঞ্জন দে-র ডিভিশন বেঞ্চের।

আরও পড়ুন:  Mamata Banerjee: নাম বলাতে গোপনাঙ্গে অত্যাচার চালাচ্ছে ইডি! বিস্ফোরক মমতা

শুনানিতে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য বলেন, 'শহরের যেকোন মানুষই এটা স্বীকার করবেন যে ময়দান শুধুমাত্র একটা খোলা জায়গা নয়, তার থেকেও অনেক বেশি। ময়দান এই শহরের ফুসফুস। ময়দান মানুষের প্রত্যেকদিনের ঘোরার জায়গা, প্রচুর মানুষ এখানে রোজ প্রাতভ্রমণ করতে আসেন। কলকাতা শহর সেইসব শহরগুলির মধ্যে অন্যতম যেখানের তাপমাত্রা ১৯৫০ সাল উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে'। পরবর্তী শুনানি ৯ নভেম্বর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.