School Fee: 'স্কুল মিষ্টির দোকান নয়', বার্ষিক ফি বৃদ্ধি মামলায় কী নির্দেশ দিল হাইকোর্ট?

বেশ কয়েকটি স্কুলের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে।

Updated By: May 23, 2023, 04:25 PM IST
School Fee:  'স্কুল মিষ্টির দোকান নয়', বার্ষিক ফি বৃদ্ধি মামলায় কী নির্দেশ দিল হাইকোর্ট?

অর্ণবাংশু নিয়োগী: 'স্কুল মিষ্টির দোকান নয়, ইচ্ছামতো দামবৃদ্ধি হবে'। বার্ষিক ফি বৃদ্ধি মামলায় কড়া পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের। কী নিয়মে ফি বৃদ্ধি? সংশ্লিষ্ট সবপক্ষকে জানানোর নির্দেশ দিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। 

শহরের বিভিন্ন বেসরকারি স্কুলে 'বেলাগাম' ফি বৃদ্ধি। বেশ কয়েকটি স্কুলের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলাকারীদের দাবি, ওইসব স্কুলে গত বছর ও এ বছর ফি বৃদ্ধির হার দ্বিগুণ! এদিন মামলার শুনানি হয় বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে।

আরও পড়ুন: Medical College Death: এসএসকেএমে তাঁকে ভর্তি করাতে গিয়ে তুলকালাম করেছিলেন মদন, মেডিক্যালে মৃত্যু শুভদীপের

এদিকে বেসরকারি স্কুলের ফির বৃদ্ধির জন্য রাজ্য সরকারের অনুমতি নিতে হয়। শুনানিতে রাজ্যের আইনজীবী বলেন, সব স্কুল ফি বাড়ানোর আগে সরকারের অনুমতি নেয় না। ফলে ফি যে বাড়তে চলেছে, তা জানতে পারে না প্রশাসন। মামলার পরবর্তী শুনানি ৫ জুন।

এর আগে, গত বছর ফি বকেয়া থাকায় বেশ কয়েকজন পড়ুয়াকে ক্লাস ঢুকতে না দেওয়ার অভিযোগ ওঠেছিল ডি বিড়লা স্কুল কর্তৃপক্ষের (GD Birla School) বিরুদ্ধে। হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিভাবকরা। ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, বেতন সমস্যার কারণে পড়ুয়াদের প্রোমোশন, মার্কশিট আটকে রাখা যাবে না। নতুন ক্লাসে যোগ দেওয়ার সুযোগ দিতে হবে সমস্ত ছাত্রছাত্রীকেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.