close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

চলতি বছরে পুজো কমিটিগুলিকে কোনও আয়কর নোটিস পাঠানো হয়নি, বিবৃতি দিয়ে জানাল সিবিডিটি

আয়কর দফতর আজ সাফাই দিয়ে জানায়, ২০১৮ সালে ডিসেম্বরে ১৯৬১ আয়কর আইনের ১৩৩ (৬) সেকশনে নোটিস পাঠানো হয় ৩০টি পুজো কমিটিকে

Jyotirmoy Karmokar | Updated: Aug 13, 2019, 06:32 PM IST
চলতি বছরে পুজো কমিটিগুলিকে কোনও আয়কর নোটিস পাঠানো হয়নি, বিবৃতি দিয়ে জানাল সিবিডিটি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কলকাতার পুজো কমিটিগুলিকে আয়কর নোটিস পাঠানোর খবর উড়িয়ে দিল আয়কর দফতর বা সিবিডিটি। এক বিবৃতি জারি করে আয়কর দফতর জানায়, পুজো কমিটিগুলিকে নোটিস পাঠানোর খবর ভুয়ো। চলতি বছরে এ ধরনের কোনও নোটিস পাঠানো হয়নি বলে দাবি সিবিডিটি-র।  

উল্লেখ্য, দুর্গাপুজো কমিটিগুলিকে আয়কর নোটিস পাঠানোর খবরে সমালোচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হুঁশিয়ারি দিয়ে তিনি জানান, এ ঘটনার প্রতিবাদে ধরনায় বসবে। মঙ্গলবার সুবোধ মল্লিক স্কোয়ারের হিন্দ সিনেমার বিপরীতে তৃণমূলক কংগ্রেসের ‘বঙ্গ জননী’ শাখা ধরনায় বসে। আয়করের এই নোটিস নিয়ে চাপান-উতর তৈরি হয় তৃণমূল ও বিজেপি শিবিরে।

আয়কর দফতর আজ সাফাই দিয়ে জানায়, ২০১৮ সালে ডিসেম্বরে আয়কর আইনের ১৩৩ (৬) সেকশনে নোটিস পাঠানো হয় ৩০টি পুজো কমিটিকে। ওই নোটিসে শুধুমাত্র জানতে চাওয়া হয় পুজো কমিটিগুলির সঙ্গে যুক্ত ঠিকাদার এবং ইভেন্ট ম্যানেজারের পেমেন্ট নিয়ে। যাঁরা এখনও পর্যন্ত রিটার্ন ফাইল করেননি। টিডিএস-এর খতিয়ানও চাওয়া হয় বলে জানানো হয়েছে। পাশাপাশি, আয়কর দফতর জানায় চলতি বছরে জুলাইয়ে বেশ কয়েকটি পুজো কমিটির সদস্যকে টিডিএস বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

আরও পড়ুন- টালিগঞ্জ থানা হামলার 'নায়িকা' মেটেলিবাগানের ত্রাস পুতুল গ্রেফতার

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের হুঁশিয়ারির পর সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস-এর চেয়ারপার্সন পিসি যোশী, আয়করের পশ্চিমবঙ্গ সার্কেলের প্রিন্সিপ্যাল কমিশনার বিশ্বনাথ ঝা-এর কাছে এই নিয়ে উষ্মা প্রকাশও করেন। তলব করা হয় রিপোর্টও। জানতে চাওয়া হয় গোটা ঘটনা সম্পর্কে। পশ্চিমবঙ্গ সার্কেলের তরফে রিপোর্ট জমাও দেওয়া হয়েছে বলে জানা যায়। রিপোর্টে জানানো হয়, শুধুমাত্র নিয়ম কানুন বোঝাতেই পুজো উদ্যোক্তাদের বৈঠকে ডেকেছিল আয়কর দফতর। কীভাবে রিটার্ন ফাইল করবে, কখন কত টিডিএস কাটবে ইত্যাদি বোঝাতে।