জ্ঞানেশ্বরীকাণ্ডে প্রতারণার দায়ে ধৃত অমৃতাভকে ফের তলব CBI-এর, নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ

রেলকে প্রতারণা করা এই ব্যক্তি 'অমৃতাভ চৌধুরি' কি না তার তদন্ত করতে জোড়াবাগানে তাঁর প্রতিবেশিদেরও আজ জিজ্ঞাসাবাদ করতে যাবে সিবিআই অফিসাররা।

Updated By: Jun 20, 2021, 02:14 PM IST
জ্ঞানেশ্বরীকাণ্ডে প্রতারণার দায়ে ধৃত অমৃতাভকে ফের তলব CBI-এর, নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: জ্ঞানেশ্বরীকাণ্ডে রেলের সঙ্গে প্রতারণার অভিযোগে রবিবার অমৃতাভ চৌধুরি ও তাঁর বাবাকে তলব করল সিবিআই। নিজাম প্যালেসে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দুর্নীতিদমন শাখা। এমনকী রেলকে প্রতারণা করা এই ব্যক্তি 'অমৃতাভ চৌধুরি' কি না তার তদন্ত করতে জোড়াবাগানে তাঁর প্রতিবেশিদেরও আজ জিজ্ঞাসাবাদ করতে যাবে সিবিআই অফিসাররা।

প্রসঙ্গত, ২০১০ সালে ২৮ মে জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যু হয় প্রায় ১৫০ জনের। সেখানে 'জীবিত' থাকা অমৃতাভকে 'মৃত' হিসেবে দেখিয়ে রেলকে ভুয়ো তথ্য দিয়ে ক্ষতিপূরণের টাকা এবং চাকরি নেওয়ার অভিযোগ ওঠে অমৃভাব ও তাঁর বাবার বিরুদ্ধে। শুক্রবার রাতে তাঁদের আটক করেছে সিবিআই৷ যদিও অমৃতাভর দাবি, সে অমৃতাভ নয়৷  যদিও তাঁর বাবা এই ভুয়ো তথ্য স্বীকার করে নিয়েছেন বলেই জানা গিয়েছে সিবিআই সূত্রে।

আরও পড়ুন, জ্ঞানেশ্বরী দুর্ঘটনায় মৃত দেখিয়ে সরকারি ক্ষতিপূরণ ও বোনকে রেলে চাকরি! ১১ বছর পর ফাঁস

রেলকে ভুয়ো তথ্য দিয়ে  অমৃতাভর পরিবার সরকারি আর্থিক সাহায্যের ৪ লক্ষ টাকা এবং তাঁর বোন রেলে একটি চাকরি পান। ১১ বছর পরে অডিটে এই বিষয়টি ধরা পড়ে। অভিযোগ দায়ের করা হয় CBI-এর দুর্নীতি দমন শাখায়। এরপরই শনিবার কলকাতার জোড়াবাগান এলাকা থেকে গ্রেফতার করা হয় অমৃতাভকে।

সিবিআই সূত্রে খবর,  ২০১০ সালের ২৮ মে পশ্চিম মেদিনীপুরের সরডিহার কাছে দুর্ঘটনার কবলে পড়ে জ্ঞানেশ্বরী এক্সপ্রেস৷ ওই ট্রেনের যাত্রী ছিলেন অমৃতাভ৷ সেই সময় তাঁকে মৃত বলে দাবি করে তাঁর পরিবার৷ ভুয়ো ডিএনএ রিপোর্টের মাধ্যমে অমৃতাভকে রেলের কাছে মৃত বলে প্রমাণ করা হয়৷ অডিটে এই বিষয়টি নিয়ে সন্দেহ হতেই রেলের ভিজিল্যান্স ডিপার্টমেন্ট সিবিআইয়ের কাছে অভিযোগ দায়ের করে।

.