Centre Grant to Bengal: দীপাবলির আগে বরাদ্দ ঘোষণা কেন্দ্রের, কত পেল বাংলা?

মুখ্যমন্ত্রী বারবার অভিযোগ করেছেন, 'রাজ্য় থেকে ট্যাক্স বাবদ টাকা নিয়ে যায় কেন্দ্র। কিন্তু রাজ্যের প্রাপ্য টাকা দেওয়া হয় না'। সেই ট্যাক্সের টাকাই এবার ফেরত দিল কেন্দ্র।

Updated By: Nov 7, 2023, 09:33 PM IST
Centre Grant to Bengal: দীপাবলির আগে বরাদ্দ ঘোষণা কেন্দ্রের, কত পেল বাংলা?

সুতপা সেন: দীপাবলির আগেই দীপাবলির 'উপহার'। পশ্চিমবঙ্গের জন্য অর্থ বারদ্দ করল কেন্দ্র। ট্যাক্স বাবদ  প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা পেল রাজ্য।

আরও পড়ুন:  Assembly Winter Session: 'আশা করি সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ মানবেন', রাজ্যপালকে বার্তা স্পিকারের

পুজোর আগে বকেয়া আদায়ের লক্ষ্যে দিল্লিতে গিয়ে 'হেনস্থা'র পড়েছিলেন তৃণমূল সাংসদ, বিধায়করা। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের দাবিতে কৃষি ভবনে ধরনায় বসেছিলেন তাঁরা। নেতৃত্বে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এরপর টেনে হিঁচড়ে বের করাই নয়, তিন বাসে চাপিয়ে অভিষেক, কল্যাণ, দোলাদের তুলে নিয়ে যাওয়া হয়েছিল উৎসব সদন পুলিস লাইনে। রাতেই অবশ্য় পেয়ে গিয়েছিলেন সকলেই।

এদিকে পায়ের চোট সারিয়ে ফের নবান্নে মুখ্যমন্ত্রী। গত বুধবার সাংবাদিক সম্মেলনে তিনি জানান, 'আমি পরিষ্কার বলছি, ১০০ দিনের কাজের টাকা অবিলম্বের না ছাড়া হয়, ১৬ নভেম্বর আমরা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সমস্ত পঞ্চায়েত, মিউনিসিপ্যালিটি,  গ্রামসভা, জেলা পরিষদ, সাংসদ-বিধায়ক, সবাইকে নিয়ে, ব্লক প্রেসিডেন্টকেও আমন্ত্রণ জানিয়েছি। বেলা ১২টার সময়ে,   সেই মিটিং থেকে আমরা সিদ্ধান্ত নেব, একশোর দিনের কাজের টাকা দিতে হবে, যাদের কাজ করানো হয়েছে। আর তা না হলে আন্দোলন কিন্তু চূড়ান্ত পর্যায়ে যাবে'।  বিশ্বকাপের জন্য় সেই সভার দিন অবশ্য বদলে গিয়েছে।  ১৬ নভেম্বরের বদলে সভা হবে  ২৩ নভেম্বর।

আরও পড়ুন:  BJP: দিলীপ ঘোষের সামনেই এবার জেলা সভাপতিকে ঘিরে বিক্ষোভ বিজেপি কর্মী-সমর্থকদের!

মুখ্যমন্ত্রী বারবার অভিযোগ করেছেন, 'রাজ্য় থেকে ট্যাক্স বাবদ টাকা নিয়ে যায় কেন্দ্র। কিন্তু রাজ্যের প্রাপ্য টাকা দেওয়া হয় না'। সেই ট্যাক্সের টাকাই এবার ফেরত দিল কেন্দ্র। ট্যাক্স ডিভ্যালুয়েশন বাদ পশ্চিমবঙ্গ-সহ অন্যন্য রাজ্য়ের জন্য মোট ৭৩ হাজার কোটি টাকা করেছেন অর্থ মন্ত্রক। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.