Nabanna: 'প্রকল্পগুলির নাম বদল না করলে টাকা নয়', নবান্নে চিঠি পাঠাল কেন্দ্র

পুজোর মধ্যেই মুখ্যসচিবকে চিঠি লিখলেন কেন্দ্রীয় গ্রামোয়ন্নন দফতরের সচিব। কেন এমন সিদ্ধান্ত? রীতিমতো ক্ষুদ্ধ নবান্ন। কেন্দ্রকে পাল্টা চিঠি দেওয়া হবে বলে সূত্রের খবর। 

Updated By: Oct 11, 2022, 10:57 PM IST
Nabanna: 'প্রকল্পগুলির নাম বদল না করলে টাকা নয়', নবান্নে চিঠি পাঠাল কেন্দ্র

সুতপা সেন: ১০০ দিনের কাজ-সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের অনুদান বন্ধ। 'প্রকল্পগুলির নাম বদল না করে টাকা দেওয়া যাবে না', পুজোর মধ্যেই রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিলেন কেন্দ্রীয় গ্রামোয়ন্ননমন্ত্রকের সচিব। কেন এমন সিদ্ধান্ত? রীতিমতো ক্ষুদ্ধ নবান্ন। কেন্দ্রকে পাল্টা চিঠি দেওয়া হবে বলে সূত্রের খবর। 

'কেন্দ্রের অনেক বিরোধিতা আছে। টাকাই দেয় না! শুনলাম, ১০০ দিনের টাকা ডিসেম্বর থেকে দেয়নি। যেন মনে হয় নিজের টাকা দিচ্ছে! টাকা তো এখান থেকে তুলে নিয়ে যায়। যে টাকা তুলে নিয়ে যায়, তার কিছুটা অংশ রাজ্য়কে দেয়'। কয়েক মাস আগে কলকাতায় WBCS-দের বার্ষিক সভায় কেন্দ্রের 'বিমাতৃসুলভ আচরণ' নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। বস্তুত,  ১০০ দিনের কাজ-সহ বিভিন্ন প্রকল্পের বরাদ্দ টাকা চেয়ে প্রধানমন্ত্রীকে একাধিকবার চিঠিও দিয়েছেন তিনি। এবার কড়া জবাব দিল কেন্দ্র।

আরও পড়ুন: Primary TET: টেট পাস মানেই চাকরি নয়, প্রাইমারিতে নিয়োগ নিয়ে বড় ঘোষণা পর্ষদ সভাপতির

তখন পুজোর ছুটি চলছিল। নবান্নে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠান কেন্দ্রীয় গ্রামোয়ন্নন দফতরের সচিব। চিঠিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, 'রাজ্যের কেন্দ্রীয় সরকার অনুদানে যে প্রকল্পগুলির চলছে, সেই প্রকল্পগুলির নাম পরিবরর্তন করতে হবে। কেন্দ্রের নামই ব্যবহার করতে হবে। কেন্দ্রের নাম ব্যবহার না করলে টাকা দেওয়া যাবে না'। ১০০ দিনে কাজ প্রকল্পের তো নাম বদল করা হয়নি। তাহলে টাকা দেওয়া হচ্ছে না কেন? চিঠিতে উল্লেখ, '১০০ দিনে প্রকল্পে কেন্দ্রীয় সরকার প্রতিনিধিদের সুপারিশগুলি কার্যকর করতে হবে'। 

এদিকে পঞ্চায়েত ভোটের আগে রাজ্য়ে ঘুরে গিয়েছে ১৫টি কেন্দ্রীয় দল। সূত্রের খবর, কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীকে রিপোর্ট দিয়েছেন কেন্দ্রীয় দলের সদস্যরা। রিপোর্টে বাংলা আবাস যোজনা গরমিল ও আর্থিক বেনিয়মের অভিযোগ করা হয়েছে। সেই রিপোর্টের ভিত্তিতে পঞ্চায়েত দফতরকে অভিযুক্তদের বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় গ্রামোয়ন্নন মন্ত্রক। এমনকী, 'পঞ্চায়েতে চোর ধর, এফআইআর কর', জেলা প্রশাসনকে কড়া চিঠি দিয়েছেন মুখ্য়মন্ত্রীও। ঙ্গে দুর্নীতি বা তছরুপ হলে, টাকা উদ্ধারের নির্দেশও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.