Kolkata: কলকাতা বিমানবন্দর চত্বর থেকে উদ্ধার ক্যালিফোর্নিয়াম স্টোন, দাম আনুমানিক ৪ হাজার কোটি!

বৃহস্পতিবার কলকাতা বিমানবন্দর চত্বর থেকে ২ জনের কাছ থেকে ওই তেজস্ক্রীয় পাথর উদ্ধার করে সিআইডি

Updated By: Aug 26, 2021, 03:05 PM IST
Kolkata: কলকাতা বিমানবন্দর চত্বর থেকে উদ্ধার ক্যালিফোর্নিয়াম স্টোন, দাম আনুমানিক ৪ হাজার কোটি!

নিজস্ব প্রতিবেদন: কলকাতা বিমানবন্দর চত্বর থেকে উদ্ধার অত্যন্ত মূল্যবান পাথর। পরমাণু-খনিজ এই পাথরের আনুমানিক বাজার দর ৪ হাজার কোটি টাকারও বেশি।

হুগলির ২ বাসিন্দার কাছে থেকে উদ্ধার করা হয় ওই মূল্যবান পাথর। এটির নাম ক্য়ালিফোর্নিয়াম স্টোন। পরমাণু বোমা তৈরিতে কাজে লাগে ওই পাথর। এমনটাই দাবি বিশেষজ্ঞদের একাংশের। 

আরও পড়ুন-'Badri 313': নয়া আতঙ্ক হয়ে উঠতে পারে Taliban-দের এই স্পেশ্যাল ফোর্স, Video প্রকাশ্যে

বৃহস্পতিবার কলকাতা বিমানবন্দর চত্বর থেকে ২ জনের কাছ থেকে ওই তেজস্ক্রীয় পাথর উদ্ধার করে সিআইডি। এটির এক গ্রামের দাম ১৭ কোটি টাকা। ধৃত দুই ব্যক্তির কাছ থেকে মোট ২৫০.৫ গ্রাম ওই পাথর উদ্ধার করা হয়েছে। এর আনুমানিক বাজারমূল্য ৪ হাজার ২৫৮ কোটি ৫০ লাখ টাকা।

আরও পড়ুন-Afghanistan: Guantanamo Bay ফেরত হাই-প্রোফাইল এই জঙ্গিই এখন Taliban-দের প্রতিরক্ষা মন্ত্রী

আগাম খবরের ভিত্তিতে বিমানবন্দর চত্বরে ওঁত্ পেতে ছিল সিআইডি। খবর ছিল বিশাল টাকা দামের কোনও মূল্যবান ধাতু পাচার হবে। ওই খবরের ভিত্তিতেই ধরা হয় হুগলির ২ বাসিন্দাকে। এদের একজনের বাড়ি সিঙ্গুরে, অন্যজনের বাড়ি পোলবায়। পাথর দুটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রে।

সিআইডি জানার চেষ্টা করছে, কোথা থেকে ওই অতি মূল্যবান ধাতু আনা হচ্ছিল। কোথায়বা সেগুলি নিয়ে যাওয়া হচ্ছিল। ধৃতদের এনিয়ে বিস্তারিত জিজ্ঞাসবাদ করছে রাজ্য গোয়েন্দারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)