দম থাকলে অমিত শাহের বাড়ির সামনে গিয়ে মস্তানি করুক: ফিরহাদ

বাংলায় এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী হবে না বলে এদিনও বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Updated By: Dec 13, 2019, 08:42 PM IST
দম থাকলে অমিত শাহের বাড়ির সামনে গিয়ে মস্তানি করুক: ফিরহাদ

কমলিকা সেনগুপ্ত: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় শুক্রবার উত্তপ্ত হল গোটা রাজ্য। হাওড়ার উলুবেড়িয়া, বেলডাঙা থেকে এসেছে অশান্তির খবর। কলকাতাতেও পড়েছে বিক্ষোভের আঁচ। রাজ্যে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আবেদন করলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তাঁর বার্তা, বাংলা ধর্মনিরপেক্ষ জায়গা। এখানে মস্তানি করা ঠিক নয়। 
 
ফিরহাদ হাকিম এদিন বলেন,''যারা এই ধরনের রাস্তা আটকাচ্ছে, তারা বিজেপির হাত শক্ত করছে। বাংলা সেকুলার জায়গা। এখানে মস্তানি করা ঠিক হয়নি। দম থাকে তো অমিত শাহ বাড়ির সামনে গিয়ে  করুন।'' ফিরহাদ আরও বলেন,''সব জাতি-ধর্ম মিলে একসঙ্গে লড়াই  করতে হবে। গণতান্ত্রিক পথে বিলের বিরোধিতা করব। এর মানে এই নয় যে রাস্তায় নেমে ঝামেলা করতে হবে। সীমানা পেরিয়ে বিহারে করো না! এর আমি তীব্র নিন্দা করছি।''

বাংলায় এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী হবে না বলে এদিনও বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সে কথা মনে করিয়ে কলকাতার মেয়র বলেন, ''রাজ্যে CAB হবে না। এখানে ঝামেলা করা ঠিক নয়। এটা ধর্মের উপরে আঘাত নয়, সংবিধানের উপরে আঘাত।''

বাংলার মুখ্যমন্ত্রী বলে দিয়েছেন। বাংলায় দাঁড়িয়ে বিক্ষোভ করা। বিজেপির হাত শক্ত করতে চাইছেন। ক্ষমতা থাকলে অমিত শাহের বাড়ির সামনে। বিহার, ইউপিতে করুন। সেখানে করার সাহস পাচ্ছে না।

শুক্রবার নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তপ্ত হয়েছে রাজ্যের একাধিক জায়গায়। সকাল থেকে অশান্তি শুরু হয় মুর্শিদাবাদে। জাতীয় সড়ক ও রেললাইন অবরোধ করে বিক্ষোভ হয় বেলডাঙায়। বিপর্যস্ত হয় শিয়ালদহ-লালগোলা শাখায় ট্রেন পরিষেবা। উলুবেড়িয়াতে আবার করমণ্ডল এক্সপ্রেস লক্ষ্য করে ঢিল ছোড়়ে বিক্ষোভকারীরা। কলকাতার পার্ক সার্কাসে রাস্তা অবরোধ করে টায়ার জ্বালিয়ে দেখানো হয় বিক্ষোভ। তার জেরে দীর্ঘক্ষণ যানজটে সৃষ্টি হয়। রাজ্যে শান্তি ধরে রাখার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংসদ ও আইনে ভরসা রাখার আবেদন করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও। 

আরও পড়ুন- CAB বিক্ষোভের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব শাখার ট্রেন চলাচল, হাওড়ায় আটকে হাজার হাজার যাত্রী