Corona চিকিৎসায় আশার আলো, কলকাতায় শুরু হচ্ছে ভারতে তৈরি Tocilizumab-এর ট্রায়াল

ট্রায়াল সফল হলে, অনেক কম দামে ভারতে মিলবে Tocilizumab।

Updated By: Jun 3, 2021, 11:00 AM IST
Corona চিকিৎসায় আশার আলো, কলকাতায় শুরু হচ্ছে ভারতে তৈরি Tocilizumab-এর ট্রায়াল

নিজস্ব প্রতিবেদন: অতিমারি রুখতে এবার ভারতে তৈরি এক জীবনদায়ী ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হচ্ছে কলকাতায়। আগামী দু-এক দিনের মধ্য়ে পিয়ারলেস হাসপাতালে শুরু হচ্ছে ভারতে তৈরি টসিলিজুমাবের (Tocilizumab) ক্লিনিক্যাল ট্রায়াল। হায়দ্রাবাদের একটি ফার্মা সংস্থায় তৈরি হয়েছে এই ওষুধটি। ট্রায়াল সফল হলে এখনকার তুলনায় অনেক কম দামে মিলবে এই ওষুধ।

জানা গিয়েছে, দু-এক দিনের মধ্য়ে ভারতের ১০ সেন্টারে ভারতীয় টসিলিজুমাব (Tocilizumab) ওষুধের ট্রায়াল শুরু হবে। ১৯০ থেকে ২০০ জন রোগী উপর চলবে এই ট্রায়াল। তাঁদের প্রত্য়েককেই বিনামূল্যে এই ওষুধ দেওয়া হবে। সেক্ষেত্রে উপকৃত হবেন রোগীরা।   

আরও পড়ুন: টিকার প্রথম ডোজ নিয়েও Corona আক্রান্ত, প্রয়াত রাজ্যের স্বাস্থ্য কর্তা গৌতম চৌধুরী

আরও পড়ুন: কী করতে হবে দিঘায়? দুর্নীতিমুক্ত প্রশাসনের লক্ষ্যে ছবি এঁকে বোঝালেন Mamata

বর্তমানে বিদেশী একটি সংস্থা টসিলিজুমাব (Tocilizumab) ওষুধ তৈরি করেন। ভারতে সেই ওষুধ ডিস্ট্রিবিউট করার দায়িত্বে রয়েছে কেপলা সংস্থা। এদেশে টসিলিজুমাব (Tocilizumab) ওষুধের দাম প্রায় ৪০ হাজার টাকা। কালোবাজারি হলে দাম আরও বাড়ে। এবার হায়দ্রাবাদের ফার্মা সংস্থায় ভারতীয় পদ্ধতিতে টসিলিজুমাব (Tocilizumab)  উৎপাদন শুরু হলে, দাম অনেক কমবে বলে অনুমান বিশেষজ্ঞদের। ফলে এতে উপকৃত হবেন বহু মানুষ। প্রসঙ্গত, রেমডেসিভিরের পাশাপাশি টলিসিজুমাবও (Tocilizumab)  করোনা প্রতিরোধ বেশ কার্যকর। 

.