Mamata Banerjee: '২০ জুন তারিখে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠিত হয়েছিল বলে শুনিনি'!

মুখ্যমন্ত্রীর অনুরোধে ৭ সদস্যের কমিটিও গঠন করেছেন বিধানসভার অধ্যক্ষ। কমিটির প্রস্তাব, পয়লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস পালন করা হোক।  সূত্রের খবর তেমনই।

Updated By: Aug 24, 2023, 04:59 PM IST
Mamata Banerjee: '২০ জুন তারিখে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠিত হয়েছিল বলে শুনিনি'!

সঞ্জয় ভদ্র: '২০ জুন তারিখে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠিত হয়েছিল বলে শুনিনি'! নবান্নে সর্বদল বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কবে? ২৯ অগাস্ট। এই বৈঠকে হাজির থাকার জন্য চিঠি দেওয়া হচ্ছে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলকেই। সূত্রে খবর তেমনই।

আরও পড়ুন: SSKM Nursing Student Death: এসএসকেএম-র হস্টেল থেকে উদ্ধার নার্সিং পড়ুয়ার ঝুলন্ত দেহ

২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালিত হয় রাজভবনে। ঠিক যেমন পালিত হয়েছিল গোয়া দিবস, সিকিম দিবস, এমনকী, তেলেঙ্গানা দিবসও। কারণ, কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, দেশের প্রতিটি রাজভবনেই বিভিন্ন রাজ্যের প্রতিষ্ঠাদিবস পালন করতে হবে। শুধু তাই নয়, তালিকায় ২০ জুন তারিখটিকেই 'পশ্চিমবঙ্গ দিবস' হিসেবে উল্লেখ করা হয়েছে।

তাহলে কেন সর্বদল বৈঠক? পশ্চিমবঙ্গ দিবস পালনকে কেন্দ্র করে নবান্ন-রাজভবন সংঘাত চরমে পৌঁছয়। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি দেন মুখ্যমন্ত্রী। চিঠিতে উল্লেখ, '২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালনের সিদ্ধান্তে আমি স্তম্ভিত। আপনার সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। আপনি মেনে নিয়েছিলেন যে, কোনও একটি নির্দিষ্ট দিনকে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস হিসেবে ঘোষণা করা কাঙ্খিত নয়'। আলোচনায় বসতে চেয়ে এবার সমস্ত রাজনৈতিক দলকে চিঠি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, '২০ জুন তারিখে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠিত হয়েছিল বলে শুনিনি। কেন্দ্রের একতরফা সিদ্ধান্ত বিস্ময়কর ও উদ্বেগজনক'।

এদিকে বিধানসভায় এখন বর্ষাকালীন অধিবেশন চলছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে ৭ সদস্যের একটি কমিটি গঠন করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সেই কমিটি সদস্যদের সঙ্গে বৈঠক করেন। সূত্রের খবর, কমিটির প্রস্তাব, পয়লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস পালন করা হোক। মুখ্যমন্ত্রীর অনুমোদন পেলেই দিনটি পালন করা হবে। 

আরও পড়ুন: Sujit Bose: নিয়োগ দুর্নীতির মামলায় সুজিত বসুকে সিবিআই তলব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.