CM Mamata Banerjee: স্বাস্থ্যখাতে বরাদ্দ পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি, মোদীকে চিঠি মমতার

এবার স্বাস্থ্যখাতেও বঞ্চনার অভিযোগ। বকেয়া ইস্যুতে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর। ‘জাতীয় স্বাস্থ্য মিশনের অনুদান আটকে আছে,সব শর্ত পূরণের পরেও আটকে অনুদান’, হস্তক্ষেপের আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি। 

Updated By: Nov 30, 2023, 05:03 PM IST
CM Mamata Banerjee: স্বাস্থ্যখাতে বরাদ্দ পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি, মোদীকে চিঠি মমতার
ফাইল ছবি

সুতপা সেন: ফের একবার প্রধানমন্ত্রী মোদীকে (PM Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। স্বাস্থ্য খাতে বরাদ্দ আটকে দেওয়ার অভিযোগে মোদীকে চিঠি লিখলেন মমতা। জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা বন্ধ নিয়ে অভিযোগ করে চিঠিতে লেখা হয়েছে, নির্দিষ্ট রং করার শর্ত দিয়ে টাকা আটকে রাখা হয়েছে। ফান্ড রিলিজে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন মমতা। 

আরও পড়ুন, Assembly: বিধানসভায় ফের তৃণমূলের ধরনায় পাল্টা চোর স্লোগান বিজেপির! নেতৃত্বে শুভেন্দু...

চিঠিতে তিনি লিখেছেন, 'এটা খুব দুর্ভাগ্যজনক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নির্দিষ্ট রং না করার জন্য টাকা ছাড়বে না। যদিও অন্যান্য শর্ত পূরণ করা হয়েছে। এই টাকা আটকে রাখা সাধারণ মানুষকে বঞ্চনা দেওয়ার সমান।' চিঠিতে আরও লেখা হয়, স্বাস্থ্য কেন্দ্র ও রাজ্যের মানুষের সুস্বাস্থ্য বজায় রাখতে বিগত ১২ বছর ধরে ধারাবাহিক ভাবে ভাল কাজ করছে বাংলা। জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে রাজ্য সরকার একাধিক স্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলেছে। এখনও পর্যন্ত ১১ হাজার স্বাস্থ্য কেন্দ্র গড়ে উঠেছে এই প্রকল্পের অধীনে। ২০১১ সালের পর থেকে রাজ্য সরকারের যে রংই ব্রান্ডিং করে রেখেছে, সেই রংই দেওয়া হয়েছে এই স্বাস্থ্য কেন্দ্রগুলিতে।

জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় স্বাস্থ্য খাতে কেন্দ্রের থেকে টাকা পায় কেন্দ্র। মমতার অভিযোগ, কেন্দ্রের গাইডলাইন অনুযায়ী রাজ্যের স্বাস্থ্য কেন্দ্রগুলিতে নির্দিষ্ট রং না করার জন্য জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় প্রাপ্য টাকা বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। হেলথ ও ওয়েলনেস সেন্টারে নির্দিষ্ট রং করার শর্ত তুলে নেওয়ার অনুরোধ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

রাজ্যের প্রায় সব স্বাস্থ্য কেন্দ্রের রং এখন নীল-সাদা। শুধুমাত্র রংয়ের কারণে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা বন্ধ করে দিয়েছে। চিঠিতে গেরুয়া নাম না করে রং বিতর্কের কথাও বলেছেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, কেন্দ্রের দেওয়া ১৪০০ কোটির মধ্যে চলতি আর্থিক বছরে এপ্রিল মাসে কেন্দ্রীয় সরকার দিয়েছে ২৮০ কোটি টাকা। কিছুদিন আগেই রাজ্যের তরফে আরও ৩০০ কোটি টাকা চেয়ে চিঠি পাঠানো হয়েছে। তার মধ্যেই ফের চিঠি মুখ্যমন্ত্রীর। 

আরও পড়ুন, Primary Teacher Recruitment: প্রাথমিকে নিয়োগে নতুন জটিলতা, বঞ্চিত হতে পারেন ৪ হাজার চাকরিপ্রার্থী

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.