'ধমকানি-চমকানিতে ভয় পাই না', CBI নোটিসের দিকেই কি ইঙ্গিত Mamata-র!

'আমাদের মেরুদণ্ড ভেঙে দেওয়া এত সহজ নয়'।

Updated By: Feb 21, 2021, 09:49 PM IST
'ধমকানি-চমকানিতে ভয় পাই না', CBI নোটিসের দিকেই কি ইঙ্গিত Mamata-র!

নিজস্ব প্রতিবেদন: ' আপনাদের ধমকানি-চমকানিতে ভয় পাই না'। কয়লাকাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) স্ত্রীকে সিবিআই-র (CBI) নোটিসের পর নাম না করে বিজেপির বিরুদ্ধেই কি সুর চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)? কলকাতায় ভাষা দিবসের অনুষ্ঠানে বললেন, 'যতক্ষণ দেহে প্রাণ আছে, ধমকানি-চমকানিতে ভয় পাব না। আমাদের মেরুদণ্ড ভেঙে দেওয়া এত সহজ নয়'।

একুশের বিধানসভা ভোটের প্রচারে বিজেপির (BJP) নিশানায় 'বুয়া-ভাতিজা'। প্রায় প্রতিটি জনসভায় জনসভায় কয়লাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) আক্রমণ করছেন শুভেন্দু অধিকারীরা (Suvendu Adhikari)। এমনকী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi), অমিত শাহের (Amit Shah) গলায়ও একই সুর।  দিন কয়েক আগে পৈলানে কর্মিসভায় পাল্টা মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। অমিত শাহের (Amit Shah) ছেলে প্রসঙ্গ তুলে বলেন, 'তোমার ছেলেও কিন্তু দুর্নীতির অভিযোগ থেকে রক্ষা পাবে না। তোমার ছেলেকে লুকিয়ে রাখবে অন্যদের গালাগাল দেবে এটা চলতে পারে না। আমি ভদ্রতা দেখাই। আমার ভদ্রতা দুর্বলতা নয়। আমার পরিবারের একজনকেও চোর বললে গায়ে লাগে। তোমার ছেলেও তো আমার ভাতিজা। সে কী করে ক্রিকেটের নেতা হল? কোনও টাকা-পয়সা ছিল না, কীভাবে ১৬ কোটির মালিক হল?' এমনকী, শাহের কাছে অভিষেকের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ দেওয়ার চ্যালেঞ্জ ছোঁড়েন তিনি। 

আরও পড়ুন: 'বাংলাকে বঙ্গাল বলব কেন?', ভাষা দিবসে প্রশ্ন Mamata-র

এই যখন পরিস্থিতি, ঠিক তখনই দক্ষিণ কলকাতায় অভিষেকের (Abhishek Banerjee) বাড়িতে তাঁর স্ত্রী রুজিরাকে (Rujira) নোটিস ধরাল সিবিআই (CBI)। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দাবি, স্রেফ ইংল্যান্ড বা থাইল্যান্ড নয়, রুজিরার অ্যাকাউন্ট থেকে টাকা যেত ৪ টি দেশে। বিদেশে যে অ্যাকাউন্টগুলিতে টাকা যেত, সেই অ্যাকাউন্টগুলিই তাঁরই। সবকটি অ্যাকাউন্টের মাধ্যমেই চলত বেআইনি আর্থিক লেনদেন। কিন্তু আজ বিকেল ৩টে পর্যন্ত হাজিরার সময় দেওয়া হলেও, এখনও পর্যন্ত রুজিরা বন্দ্যোপাধ্যায় বা তাঁর পক্ষ থেকে কেউ সিবিআই-র (CBI) সঙ্গে যোগাযোগ করেননি। আর বাড়ি না গিয়ে, আগামীকাল সিবিআইয়ের (CBI) তরফে ফের নোটিস পাঠানো হবে বলে সূত্রের খবর। কয়লাকাণ্ডে অভিষেকের শ্যালিকা মনিকা গম্ভীরকেও জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। তাঁকে ইমেলে নোটিস পাঠানো হয়েছে।

আরও পড়ুন: 'ভোটের সময় অপরাধীকে মনে পড়ে সিবিআই-এর', নিরপেক্ষ তদন্তের দাবি বাম-কংগ্রেসের

প্রসঙ্গত, কয়লাকাণ্ডের অন্যতম কিংপিন বিনয় মিশ্রের (Binoy Mishra) সঙ্গে রুজিরা বন্দ্যোপাধ্যায়ের (Rujira Banerjee) যোগ থাকার তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে। নীরজ সিং নামে একজন মধ্যস্থতাকারীর হদিস পেয়েছে সিবিআই। তিনি শ্রীরামপুরের একজন চার্টার্ড অ্যাকাউন্ট। বিনয় ঘনিষ্ঠ এই নীরজ সিং অ্যাকাউন্টে টাকা ফেলতেন বলে সিবিআই সূত্রে খবর। কয়লা পাচারের মূলচক্রী অনুপ মাঝি ওরফে লালার (Lala) টাকা কলকাতায় পৌঁছত বিনয় মিশ্রের কাছে। সেই টাকাই ঘুরপথে কলকাতার বিভিন্ন প্রভাবশালীদের কাছে পৌঁছে দিতেন মধ্যস্থতাকারী। 

.