'ভোটের সময় অপরাধীকে মনে পড়ে সিবিআই-এর', নিরপেক্ষ তদন্তের দাবি বাম-কংগ্রেসের

 "এতদিন কী করছিল সিবিআই? এই টাকা কোথায় যায়? কার অ্যাকাউন্টে যায়? তিনি কোন দেশের নাগরিক? তাঁর প্যান নাম্বার কী? কী করে তাঁর অ্যাকাউন্টে যাচ্ছে? এসব তো খুঁজে বের করতে হবে।"

Updated By: Feb 21, 2021, 09:16 PM IST
'ভোটের সময় অপরাধীকে মনে পড়ে সিবিআই-এর', নিরপেক্ষ তদন্তের দাবি বাম-কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন : কয়লাকাণ্ডে অভিষেকের স্ত্রী রুজিরা ব্যানার্জিকে (Rujira Banerjee) নোটিস ধরিয়েছে CBI। যদিও এঘটনায় 'অবাক হওয়ার মত কিছু' দেখছেন না কংগ্রেস নেতা অধীর চৌধুরী থেকে সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী। একইসঙ্গে এই প্রসঙ্গকে ইস্যুকে করে তৃণমূলকে হুঁশিয়ারি দিতেও পিছপা হলেন না ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট নেতা আব্বাস সিদ্দিকী।

সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী (Sujan Chakraborty) চাঁচাছোলা ভাষায় খুল্লামখুল্লা তোপ দাগেন, "অভিষেকের বাড়িতে নোটিস দিতে গিয়েছে সিবিআই। এরমধ্যে আমি কোনও নতুনত্ব দেখছি না। রাজ্য়শুধু মানুষ জানে, পুলিস প্রশাসনও জানে, কয়লাপাচার, গরুপাচার, সোনাপাচার, কী হচ্ছে এসব? বেআইনি সম্পদ জমছে কোথায় কোথায়? বহুবার আমরা বলেছি, মাঝরাতে কালো কাচ দিয়ে ঘেরা গাড়িগুলো আসানসোল থেকে কোন উদ্দেশে রওনা দেয়? কালীঘাটের কোন ঠিকানায় যায়? রাজ্য পুলিস তো সবই জানে! পুলিসমন্ত্রীর উচিত ছিল তদন্ত করানো! সেটা করাননি। পুলিসমন্ত্রীর অপদার্থতার কারণেই সিবিআই সেই সুযোগ নিয়েছে। আর এটা নিয়েও কোনও সন্দেহ নেই যে এখন ভোট। তাই ভোটের সময় অপরাধীকে মনে পড়ে সিবিআই-এর। এতদিন কী করছিল সিবিআই? এই টাকা কোথায় যায়? কার অ্যাকাউন্টে যায়? তিনি কোন দেশের নাগরিক? তাঁর প্যান নাম্বার কী? কী করে তাঁর অ্যাকাউন্টে যাচ্ছে? কার হিম্মতে যাচ্ছে? কালীঘাটের ৩৫টা জমি আসলে কোন টাকায় কেনা? এসব তো খুঁজে বের করতে হবে। মুখ্যমন্ত্রীকে বার বার বলার পরেও কোনও তদন্ত হয়নি। এখন দেখতে হবে, CBI-এর তদন্ত যেন নিরপেক্ষ হয়। রাজনীতির নামে যারা ব্যবসা করছে, বাংলার মানুষ তাদের ক্ষমা করবে না।"

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Chowdhury) বলেন, "যদি কয়লা পাচার কাণ্ডে জড়িত থাকে, তবে CBI নোটিস পাঠাতেই পারে। আমরা দেখব যেন, নিরপেক্ষ তদন্ত হয়। পাশাপাশি, এটাও দেখব যে, কোনও অপরাধী যেন নিষ্কৃতি না পায়। অবাক হওয়ার কিছু নেই! কয়লা পাচার, গরু পাচার, বালি পাচার এসবের সঙ্গে সরকারি দলের একটা বিশাল অংশ, বহু তৃণমূল নেতা-নেত্রী, প্রশাসনের কর্তা-ব্যক্তিরা জড়িত।" অন্যদিকে, ভাঙড়ের জনসভায় ISF-এর নেতা পীরজাদা আব্বাস সিদ্দিকী (Abbas Siddiqui) কটাক্ষ করেন, "এখন শুনছি নাকি কোথায় কে বলে ভাইপো, তাঁর বাড়িতে সিবিআই গিয়েছে! সিবিআই কি খালি এমনি কারও বাড়ি যায় নাকি? নিশ্চয়ই কিছু খবর আছে! এখন এলাকায় তার ভরসায় যারা দাদাগিরি করছিল, তাদের এবার কী হবে! আগেই বলেছিলাম শুধরে যাও! এখন কান ধরে টানলে মাথা তো আসবেই!"

প্রসঙ্গত, কয়লাকাণ্ডে অভিষেকের স্ত্রী রুজিরা ব্যানার্জিকে (Rujira Banerjee) আজই বাড়ি গিয়ে নোটিস ধরিয়েছে CBI। আজই হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল নোটিসে। কিন্তু কোনও উত্তর না মেলায়, আগামিকাল ফের নোটিস দেওয়া হবে। কয়লাকাণ্ডের অন্যতন কিংপিন বিনয় মিশ্রের (Binoy Mishra) সঙ্গে রুজিরা ব্যানার্জির (Rujira Banerjee) যোগ থাকার তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে। অভিষেকের (Abhishek Banerjee) স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের অ্যাকাউন্ট থেকে ৪ দেশে টাকা লেনদেনের তথ্য মিলেছে। এর মধ্যে একটি অ্যাকাউন্ট লন্ডনের, আরেকটি ব্যাঙ্ককের, অন্য দুটি আরও দুই দেশের। ইতিমধ্যেই নীরজ সিং নামে একজন মধ্যস্থতাকারীরও হদিস পেয়েছে সিবিআই। তিনি শ্রীরামপুরের একজন চ্যাটার্ড অ্যাকাউন্ট। বিনয় ঘনিষ্ঠ এই নীরজ সিং অ্যাকাউন্টে টাকা ফেলতেন বলে সিবিআই সূত্রে খবর। জানা যাচ্ছে, কয়লা পাচারের মূলচক্রী অনুপ মাঝি ওরফে লালার (Lala) টাকা কলকাতায় পৌঁছত বিনয় মিশ্রের কাছে। সেই টাকাই ঘুরপথে কলকাতার বিভিন্ন প্রভাবশালীদের কাছে পৌঁছে দিতেন মধ্যস্থতাকারী। 

আরও পড়ুন, Rujira-র অ্যাকাউন্ট থেকে টাকা যেত ৪ দেশে! ফের নোটিস আগামিকাল, বোনকেও জেরা করবে CBI

অভিষেকের স্ত্রীকে CBI-এর নোটিস, 'ভাইপো'কে পাল্টা 'ফাঁসির মঞ্চ' কটাক্ষ Suvendu-র

.