Uttarkashi Tunnel Rescue | Mamata Banerjee: টানেল আটকে বাংলার শ্রমিকরাও, উত্তরকাশীতে উদ্ধারকারী দল পাঠালেন মমতা..

আর মাত্র কয়েক মিটার। টানেলের ভিতর দ্রুত গতিতে চলছে ম্যানুয়াল ড্রিলিং। আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছে গিয়েছে NDRF।

Updated By: Nov 28, 2023, 07:07 PM IST
Uttarkashi Tunnel Rescue | Mamata Banerjee: টানেল আটকে বাংলার শ্রমিকরাও, উত্তরকাশীতে উদ্ধারকারী দল পাঠালেন মমতা..

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: আর মাত্র কয়েক মিটার। টানেলের ভিতর যখন দ্রুত গতিতে চলছে ম্যানুয়াল ড্রিলিং, তখন উত্তরকাশীতে উদ্ধারকারীদের সাহায্য করতে দল পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্যান্ডেল পোস্টে একথা জানিয়েছেন তিনি নিজেই।

আরও পড়ুন: Suvendu Adikari: বিধানসভার শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড বিরোধী দলনেতা!

অন্ধকূপে ১৭ দিন। সুড়ঙ্গে এবার আশার আলো। উদ্ধার কাজ শেষ পর্যায়ে। কবে মুক্তি পাবেন শ্রমিকরা? আজ, মঙ্গলবার NDMA-এর তরফে সাংবাদিক বৈঠক করে জানাল হল যে, '৫৮ মিটার পর্যন্ত এগিয়েছি। এখনও ২ মিটার বাকি রয়েছে। সুড়ঙ্গের ওপার থেকে আওয়াজ আসছে। এখন এক-এক জন শ্রমিককে উদ্ধার করতে ৩ থেকে ৫ মিনিট লাগবে। মাঝে খুব কম করে হলেও ৫ মিনিটের গ্যাপ দিতে হবে। ফলে সব মিলিয়ে ৩ থেকে ৪ ঘণ্টা আরও লাগবে উদ্ধারে'।

এদিকে উদ্ধারকাজে একাধিকবার বাধা এসেছে এর আগে। সেই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না এবারও। NDMA-এর তরফে বলা হয়েছে যে, 'বাধা আসতে পারে। আমরা সমস্ত রকম পরিস্থিতির জন্য তৈরি। তবে আশা করি কোনও বাধা আসবে না। সবার সুরক্ষা-ই আমাদের অগ্রাধিকার। চিকিৎসা পরিকাঠামো প্রস্তত রয়েছে। ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে শ্রমিকদের। আনা হয়েছে চিনুক হেলিকপ্টার। ৩০ শয্যার জেলা হাসপাতাল তৈরি রয়েছে। ঘটনাস্থলে তৈরি রয়েছে ১০ শয্যার অস্থায়ী হাসপাতালও'।

এদিকে টানেলে যে ৪১ শ্রমিক আটকে রয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন বাংলারও ৩ জন। এদিন এক্স হ্যান্ডেলে পোস্টে মুখ্যমন্ত্রী লেখেছেন, 'আমাদের লোকেদের সাহায্য করার উত্তরকাশীতে দল পাঠিয়েছি। আটকে পড়া শ্রমিকদের উদ্ধার ও নিরাপদ ফিরিয়ে আনতে সাহায্য করবে এই দল। নেতৃত্ব দিচ্ছেন দিল্লি রেসিডেন্ট কমিশনারের আধিকারিক রাজদীপ দত্ত'। 

 

গত ১২ নভেম্বর উত্তরকাশীতে ভেঙে পড়েছিল নির্মীয়মাণ টানেলের একাংশ। সিল্কিয়ারা টানেলে আটক ৪১ শ্রমিককে বের করে আনতে নিরলসভাবে কাজ করে চলেছে র‌্যাট হোল মাইনরস টিম। এই র‌্যাট হোল মাইনরসদের দেশে নিষিদ্ধ করে দিয়েছিল ন্যাশন্যাল গ্রিন ট্রাইবুন্যাল। মার্কিন অগার মেশিন ভেঙে পড়ার পর র‌্যাট হোল মাইনরসরাই এখন ত্রাতার ভূমিকায়। যে ১২ মিটার পথকে অগার মেশিন কাজ করতে পারেনি সেই পথের ধ্বংসস্তূপই এখন ইঁদুর গর্ত খোঁড়া পদ্ধতিতেই এগোচ্ছেন র‌্যাট হোল মাইনরসরা। ওই দলে রয়েছেন ১২ জন মাইনরস।

আরও পড়ুন: Anubrata Mandal | NIA: ডিটোনেটর উদ্ধার মামলায় এনআইএ-র স্ক্যানারে অনুব্রত, শীঘ্রই জেরা সায়গলকে

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.