স্বাস্থ্য নিয়ে অপপ্রচার চলছে, অভিযোগ মুখ্যমন্ত্রীর

সরকারি হাসপাতালে শিশু মৃত্যু নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। আজ স্বাস্থ্যভবনে এক অনুষ্ঠানে এই অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনিয়ে সরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে ওঠা গাফিলতির যাবতীয় অভিযোগ আজ ফের উড়িয়ে দিয়েছেন তিনি।

Updated By: Feb 3, 2012, 07:38 PM IST

সরকারি হাসপাতালে শিশু মৃত্যু নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। আজ স্বাস্থ্যভবনে এক অনুষ্ঠানে এই অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনিয়ে সরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে ওঠা গাফিলতির যাবতীয় অভিযোগ আজ ফের উড়িয়ে দিয়েছেন তিনি। তবে মুখ্যমন্ত্রী যেদিন এ কথা বলেছেন সেদিনও রাজ্যে শিশুমৃত্যুর ঘটনা ঘটেছে। গত ৪৮ ঘণ্টায় বাঁকুড়া ও মালদহেয় সরকারি হাসপাতালে ১৯টি শিশুর মৃত্যু হয়েছে।

সিক নিওনেটাল ইউনিট চালু, স্বাস্থ্য কর্তাদের দফায় দফায় পরিদর্শন সত্ত্বেও রাজ্যের সরকারি হাসপাতালে শিশু মৃত্যু অব্যাহত। গত ৪৮ ঘণ্টায় বেশ কয়েকটি শিশুর মৃত্যু হয়েছে বাঁকুড়া মেডিক্যাল কলেজ ও মালদহ সদর হাসপাতালে। তবে মুখ্যমন্ত্রীর অভিযোগ, শিশু মৃত্যু নিয়ে বিরোধীরা রাজনৈতিক প্রচার চালাচ্ছে। শিশুমৃত্যুর হারের ক্ষেত্রে অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গ অনেক পিছনে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, পরিসংখ্যানের বিচারে রাজ্য নবম স্সথানে রয়েছে। সারা দেশের বিচারে যা নবম। গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলিকে আরও উন্নত করার ওপর বিশেষ জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী। আরও ভাল পরিষেবার জন্য বড় হাসপাতালগুলির সঙ্গে ছোট ছোট হাসপাতালগুলির যোগসূত্র বাড়ানোর উপরেও জোর দিয়েছেন তিনি। তাছাড়া ভাল কাজ করলে হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিকে পুরস্কৃত করা হবে বলেও ঘোষণা করেছেন তিনি।

.