দুর্যোগে আগাম সতর্কতা, ইসরোর সঙ্গে যৌথভাবে নয়া উদ্যোগ উপকূলরক্ষী বাহিনীর!

উপকূলরক্ষী বাহিনী তার অপারেশনাল সক্ষমতা জোরদার করার জন্য আরও ৬টি সি-২৯৫ এয়ারক্রাফট কেনার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। দূষণ নিয়ন্ত্রণেও বাড়তি নজর দিচ্ছে উপকূলরক্ষী বাহিনী। 

Updated By: Oct 12, 2023, 03:13 PM IST
দুর্যোগে আগাম সতর্কতা, ইসরোর সঙ্গে যৌথভাবে নয়া উদ্যোগ উপকূলরক্ষী বাহিনীর!

মৈত্রেয়ী ভট্টাচার্য: ভারতীয় উপকূলরক্ষী বাহিনী, ISRO-এর সাথে সমন্বয় করে বঙ্গোপসাগর তথা উপকূলরক্ষী বাহিনীর দ্বারা নিয়ন্ত্রিত অন্যান্য উপকূলীয় অঞ্চলগুলিতে মাছ ধরার নৌকো, ভেসেল এবং ভারতীয় সমস্ত জাহাজে দুর্যোগ সতর্কতা ট্রান্সমিটার বা ডিস্ট্রেস অ্যালার্ট ট্রান্সমিটার ইনস্টল করতে চলেছে। কলকাতায় আয়োজিত ২১ তম ন্যাশনাল মেরিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ বোর্ডের (এনএমএসএআরবি) সভার ফাঁকে এক সাংবাদিক বৈঠকে একথা জানান উপকূলরক্ষী বাহিনীর ডিজি রাকেশ পাল। তিনি জানান, এই ডিস্ট্রেস অ্যালার্ট ট্রান্সমিটারটি তৈরি করছে ISRO। এবং খুব শীঘ্রই এটি বসানোর কাজ শুরু হবে। তিনি জানিয়েছেন, এই প্রযুক্তিটি সমুদ্রে থাকা সমস্ত জাহাজগুলিকে দ্রুত গতিতে দুর্যোগের সতর্কবার্তা পাঠাতে সক্ষম হবে।

উপকূলরক্ষী বাহিনী তার অপারেশনাল সক্ষমতা জোরদার করার জন্য আরও ৬টি সি-২৯৫ এয়ারক্রাফট কেনার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। ডিজি জানিয়েছেন, আমাদের ৩৯টি ডর্নার এয়ারক্রাফ্ট রয়েছে। কিন্তু ফিক্সড উইং এয়ারক্রাফ্টের জন্য দীর্ঘদিন ধরে প্রয়োজন ছিল। আমরা ৬টি সি-২৯৫ এয়ারক্রাফ্ট পাব। এই বিমানগুলি সংগ্রহের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আমাদের দায়িত্বের ক্ষেত্র বিবেচনা করে এই বিমানগুলি আমাদের আরও শক্তিশালী করবে।

দূষণ নিয়ন্ত্রণেও বাড়তি নজর দিচ্ছে উপকূলরক্ষী বাহিনী। তিনটি দূষণ নিয়ন্ত্রণ জাহাজের পাশাপাশি গোয়া শিপইয়ার্ডে নির্মাণাধীন আরও দুটি জাহাজ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে ডিজি জানিয়েছেন। তিনি বলেন, এবারের জি-২০ সম্মেলনে অন্যতম চিন্তার জায়গা হিসেবে নৌ-যান থেকে তেল ছিটকে সেখান থেকে সমুদ্র দূষণ হওয়ার বিষয়টি উঠে এসেছে। এই ধরনের স্পিলওভার শনাক্ত করার আরও আধুনিক বন্দোবস্ত করা হচ্ছে বলে জানিয়েছেন ডিজি।

ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ডিজি রাকেশ পাল এনএমএসএআরবি’র বৈঠকে যোগ দেওয়ার পাশাপাশি পশ্চিমবঙ্গের অপারেশনাল প্রস্তুতি এবং পরিকাঠামোগত পরিস্থিতিও খতিয়ে দেখবেন তাঁর তিন দিনের রাজ্য সফরে। ফ্রেজারগঞ্জে ফরোয়ার্ড আইসিজি ঘাঁটিতেও যাবেন তিনি।

আরও পড়ুন, Jadavpur University: যাদবপুরে উলট পুরাণ! অরবিন্দ ভবনের সামনে অবস্থানে উপাচার্য-সহ এক্সিকিউটিভ কমিটির সদস্যরা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.