হাত ধরবে বাম-কংগ্রেস? সমঝোতা সমীকরণের জল্পনা উস্কালেন গৌতম দেব

রাজ্য থেকে তৃণমূলকে উত্‍খাত করতে কংগ্রেসের সঙ্গে রাজনৈতিক সমঝোতার পক্ষে সওয়াল করলেন গৌতম দেব। করলেন প্রকাশ্যেই। সিপিআইএম নেতা গৌতমের সাফ যুক্তি, তৃণমূলকে একা হারানোর ক্ষমতা বামেদের নেই। তাই লালু-নীতীশের বিহার মডেলকে সামনে রেখে, এরাজ্যেও কিস্তিমাতের পক্ষে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির এই নেতা।  

Updated By: Jun 19, 2015, 09:01 PM IST
হাত ধরবে বাম-কংগ্রেস? সমঝোতা সমীকরণের জল্পনা উস্কালেন গৌতম দেব

ওয়েব ডেস্ক: রাজ্য থেকে তৃণমূলকে উত্‍খাত করতে কংগ্রেসের সঙ্গে রাজনৈতিক সমঝোতার পক্ষে সওয়াল করলেন গৌতম দেব। করলেন প্রকাশ্যেই। সিপিআইএম নেতা গৌতমের সাফ যুক্তি, তৃণমূলকে একা হারানোর ক্ষমতা বামেদের নেই। তাই লালু-নীতীশের বিহার মডেলকে সামনে রেখে, এরাজ্যেও কিস্তিমাতের পক্ষে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির এই নেতা।  

প্রকাশ কারাটের জমানা অতীত। দলের রাশ এখন সীতারাম, বুদ্ধদেবদের হাতে। দলের এই উদারপন্থী নেতারা সব সময়ই বৃহত্তর স্বার্থে কংগ্রেসের সঙ্গে সমঝোতার পক্ষে। রাজ্য রাজনীতিতে এবার সেই সমঝোতার সম্ভাবনা নতুন করে উসকে দিলেন বুদ্ধ ঘনিষ্ঠ গৌতম দেব। 

গৌতম দেবের ব্যাখ্যা স্পষ্ট। বিজেপি অস্পৃশ্য। কিন্তু কংগ্রেস কখনোই নয়। বিধানসভা ভোটের আর এক বছরও বাকি নেই। আবার ভোটের ঢাকে কাঠি পড়েছে, তেমনটাও নয়। হঠাত্ তাহলে কংগ্রেসের সঙ্গে সমঝোতার পক্ষে গৌতম দেবের এই সওয়াল কেন? 

একা জিততে পারব না, তাই কংগ্রেসের মত শক্তির হাত ধরতে হবে। 'আসন সমঝোতা হবে কি হবে না, সেটা পরে দেখা যাবে। আমরা কংগ্রেসের সঙ্গে অনেক আন্দোলন করেছি। কংগ্রেস সরকারকে সাড়ে ৪ বছর সমর্থন করেছি। সুতরাং কংগ্রেসের নেতারা থাকছে, আমরা থাকছি, এটা হবেই' বক্তব্য সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য গৌতম দেব। 

'বামেরা হাত বাড়ালে আমরা থাকব। বামেরা আমাদের সহযোগিতা চাইলে আমরা দেব। গণতন্ত্রকে বাঁচাতে হলে এই পদ্ধতিই অবলম্বন করা উচিত। তৃণমূলের গুণ্ডারাজ দমন করতে গৌতম দেব যে প্রস্তাব দিয়েছেন তাতে ভুল কিছু দেখছি না', মন্তব্য করেছেন কংগ্রেস নেতা অরুণাভ মিশ্র।

রাজ্য থেকে মমতার সরকারকে উত্‍খাত করতে তৃণমূল বিরোধী শক্তি এককাট্টা করার দরকার আছে। সিপিআইএম নেতা গৌতম দেবের মন্তব্যের প্রেক্ষিতে প্রতিক্রিয়া কংগ্রেস নেতা আবদুল মান্নানের। 

গৌতম দেব কাদের নিয়ে জোট গড়তে চাইছেন, আগে তা স্পষ্ট হোক। তারপর ভাববে ফ্রন্ট শরিক। প্রতিক্রিয়া ফরওয়ার্ড ব্লক নেতা উদয়ন গুহর।

রাজ্য থেকে তৃণমূলকে উত্‍খাত করতে আরও চৌত্রিশ বছর সময় লাগবে বামেদের। গৌতম দেবের মন্তব্যকে কটাক্ষ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের।   

  

 একা তৃণমূলকে হঠানো সম্ভব নয়। তাই এরাজ্যে কংগ্রেসের সঙ্গে সমঝোতাতেই কিস্তিমাতের সম্ভাবনা। গৌতম দেবের ইঙ্গিত স্পষ্ট। গৌতমের হাতিয়ার লালু-নীতীশের বিহার মডেল। 

.