করোনা হয়ে থাকবে ইতিহাস, যোদ্ধাদের সম্মানার্থে কলকাতায় তৈরি হচ্ছে স্মৃতিসৌধ

অধিকাংশ সময় আবার সেটা হয়নি। গোটা বিশ্ব বর্তমানে করোনার জর্জরিত। এই মহামারির ইতিহাস এবার প্রথম লিখতে চলেছে কলকাতা।

Reported By: শ্রাবন্তী সাহা | Updated By: Jul 16, 2020, 03:51 PM IST
করোনা হয়ে থাকবে ইতিহাস, যোদ্ধাদের সম্মানার্থে কলকাতায় তৈরি হচ্ছে স্মৃতিসৌধ
নিজস্ব চিত্র

শ্রাবন্তী সাহা: মহামারি মানব জীবনকে ছন্নছাড়া করে দিয়ে গেছে বহুবার। যোগাযোগ ব্যবস্থা যত উন্নত হয়েছে মহামারী তার সীমানা পেরিয়েছে তত সহযে। মহামারীর ইতিহাস বহুসময় লিপিবদ্ধ হয়েছে। অধিকাংশ সময় আবার সেটা হয়নি। গোটা বিশ্ব বর্তমানে করোনার জর্জরিত। এই মহামারির ইতিহাস এবার প্রথম লিখতে চলেছে কলকাতা।

ভারতবর্ষে এমন বহু ঘটনা আছে যা লিপিবদ্ধ হয়নি। তাই আজো প্রমানিত নয়। ইতিহাস না থাকায়  বিতর্কও কিছু কম হয়না। এখান থেকেই ইতিহাসের পাতায় করোনাকে লিপিবদ্ধ করতে ততপর হিডকো কর্তৃপক্ষ।  কোন বই নয়। করোনায় মৃতদের সম্মানিত করতে নির্মাণ করা হচ্ছে স্মৃতি সৌধ। হিডকো কর্তৃপক্ষ ইতিমধ্যেই টেন্ডার ডেকে স্থান নির্দিষ্ট করেছেন। ঠিক হয়েছে নিউটাউনে 'আনবক্সের' পাশে ০.৫ একর জমিতে তৈরি হবে এই স্মৃতিসৌধ। সারা দেশের ডিজাইনারদের প্রতিযোগিতায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। যাঁর কাজ পছন্দ হবে সেই ডিজাইনই বেছে নেবে হিডকো।

নিউটাউনের বিশ্ববাংলা গেটের পাশেই আছে আনবক্স। সেখানেই হতে চলেছে এই সৌধ। শুধু মৃতদের জন্য স্মৃতিচারনাই নয়। যারা ময়দানের সামনের সারিতে যুদ্ধ করলেন তাদের সম্মান জানানো হবে সৌধের মাধ্যমে। 

আরও পড়ুন: লকডাউন আর মাত্রাছাড়া বিদ্যুতের বিল! সংযোগ কোথায়, এবার ফাঁস করলেন CESC-র কর্তা

সব মিলিয়ে জায়গা সঙ্কুলান কি না সে প্রসঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী  শিল্পী আবিন চৌধুরী জানিয়েছেন, জায়গার অভাবের চাইতেও আশে পাশে প্রচুর ফ্ল্যাট আছে। যেগুলি জার্ক তৈরি করতে পারে। সেটাই বড় চ্যালেঞ্জ।  তবে জুলাই শেষে কাজ জমা দিতে উদগ্রীব তাঁরা। সব ঠিক থাকলে আগামী বছর এই সৌধ তৈরি হতে পারে। করোনার সঙ্গে পাল্লা দিয়ে যারা জয়ী হবেন তারা এই সৌধ দেখে মনে করবেন করোনা যুদ্ধের সেনানীদের।