প্রেসক্রিপশন ছাড়া Oxygen বিক্রি নয়, নেওয়া যাবে না বেশি দাম, কড়া স্বাস্থ্য দফতর

নির্দেশ না মেনে অক্সিজেন (Oxygen) মজুতদারি করলে মহামারি আইন ও ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী ব্যবস্থা। 

Updated By: Apr 24, 2021, 06:59 PM IST
প্রেসক্রিপশন ছাড়া Oxygen বিক্রি নয়, নেওয়া যাবে না বেশি দাম, কড়া স্বাস্থ্য দফতর

নিজস্ব প্রতিবেদন: চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া খোলা বাজারে অক্সিজেন (Oxygen) বিক্রি করা যাবে না। এই মর্মে নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর (Health Department)। গোটা দেশে অক্সিজেনের আকাল। এই পরিস্থিতিতে কালো বাজারি রুখতে এই সিদ্ধান্ত। 

স্বাস্থ্য দফতর (Health Department) বিবৃতি দিয়ে জানিয়েছে,'ডাক্তারের প্রেসক্রিপশন না দেখে মেডিক্যাল অক্সিজেন সিলিন্ডার বিক্রি করার ঘটনা নজরে এসেছে। মজুত করে রাখা হচ্ছে অক্সিজেন সিলিন্ডার। বাড়িতে নিভৃতবাসে থাকা কোভিড-১৯ আক্রান্তদের অক্সিজেন কিনতে লাগবে রেজিস্টার ডাক্তারের প্রেসক্রিপশন। প্রেসক্রিপশন ছাড়া অক্সিজেন বিক্রি করতে পারবেন না খুচরো দোকানদাররা। অক্সিজেন বেচতে হবে সর্বোচ্চ খুচরো দামে (MRP)। প্রেসক্রিপশন ও অনুমতি ছাড়া অক্সিজেনের মজুতদারি, বিক্রি ও স্থানান্তর করলে মহামারি আইন ও ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।'         

প্রসঙ্গত এ দিন স্বাস্থ্য কমিশন জানিয়েছে, করোনা সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে বেডের সংখ্যা না বাড়ালে মৃত্যু বাড়বে। বেসরকারি হাসপাতালগুলির ৪০ শতাংশ শয্যা রাখতে হবে আপাৎকালীন চিকিৎসা, ডে কেয়ার বেড, জরুরি অস্ত্রোপচার ও ডায়ালিসিসের জন্য। বাকি ৬০ শতাংশ বেড রাখতে হবে একমাত্র করোনা রোগীদের(Covid patients)জন্য।           

আরও পড়ুন- অক্সিজেন সরবরাহে অনৈতিক কাজ করলেই ফাঁসি দেওয়া হবে, হুঁশিয়ারি হাইকোর্টের