ভারত ছাড়া আরও ২ দেশের পাসপোর্ট বিনয় মিশ্রের, পাচার কাণ্ডে CBI-এর হাতে চাঞ্চল্যকর তথ্য

দুই দেশেই বিনয়ের বিপুল টাকার ব্যবসার হদিশ পাওয়া গিয়েছে। 

Updated By: Feb 3, 2021, 07:26 PM IST
ভারত ছাড়া আরও ২ দেশের পাসপোর্ট বিনয় মিশ্রের, পাচার কাণ্ডে CBI-এর হাতে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় পাসপোর্ট ছাড়াও বিনয় মিশ্রের নামে রয়েছে আরও ২টি দেশের পাসপোর্ট। কয়লা ও গরু পাচার কাণ্ডের তদন্তে সিবিআই-এর হাতে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য়।

ওই দুই পাসপোর্ট ব্যবহার করেই দেশ থেকে দেশান্তরে পালিয়ে বেড়াচ্ছে বিনয়। এমনটাই মনে করছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, পালানোর সময় মধ্য প্রাচ্য ও পূর্বের দুটি দেশে বেশ কয়েকবার যাতায়াত করেছে বিনয়। দুই দেশেই বিনয়ের বিপুল টাকার ব্যবসার হদিশ পাওয়া গিয়েছে। কয়লা ও গরু পাচারের টাকা ওই দুই দেশেই বিনয় মিশ্র পাঠিয়েছে কিনা, সেটাই খতিয়ে দেখছেন তদন্তকারীরা। প্রসঙ্গত, এই বিষয়ে পৃথক তদন্ত চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অন্যদিকে, ইতিমধ্যেই এই নিয়ে বিদেশ মন্ত্রকের সঙ্গে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই কথা বলেছে বলেও খবর।

উল্লেখ্য, আজ হাইকোর্টের নির্দেশে কয়লা পাচারকাণ্ডে (Coal Smuggling) আংশিক স্বস্তিতে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা (Lala)। তাঁর বিরুদ্ধে এফআইআর করেছিল সিবিআই (CBI)। সেই এফআইআর বাতিল করার জন্য কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) আবেদন জানায় লালা। আজ লালার সেই আবেদন খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট। স্পষ্ট জানায়, কয়লা কাণ্ডে তদন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে সিবিআই। তবে সেই মামলাতেই হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে, রেলের এলাকার বাইরে গিয়ে তল্লাশি করতে হলে রাজ্য সরকারের অনুমতি দরকার। রাজ্যের সঙ্গে কথা বলেই সিবিআইকে তল্লাশি চালাতে হবে। রাজ্য পুলিসের সঙ্গে যৌথভাবে সেই তল্লাশি করতে হবে। যদিও সমন পাঠানো বা তলবের ক্ষেত্রে কোনও বাধা নেই।

আরও পড়ুন, রাজ্যে বিধানসভা ভোটের (Assembly Election) দামামা বাজিয়ে দিল নির্বাচন কমিশন

'ঘাড়ধাক্কা দিয়ে বের করে দেয়,' BJP-তে যোগদানে চূড়ান্ত নিগ্রহ স্কুল পরিচালন কমিটির সদস্যকে

.