শুরু হল সিপিআইএম-এর রাজ্য কমিটির বৈঠক

দলের রাজ্য সম্মেলন ও ব্রিগেড সমাবেশের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার বিকেলে বৈঠকে বসল সিপিআইএম রাজ্য কমিটি। মুজফফর আহমেদ ভবনে দুদিনের এই বৈঠকে সম্মেলনের রাজনৈতিক ও সাংগঠনিক প্রস্তাব চূড়ান্ত করা হবে।

Updated By: Feb 7, 2012, 11:31 AM IST

দলের রাজ্য সম্মেলন ও ব্রিগেড সমাবেশের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার বিকেলে বৈঠকে বসল সিপিআইএম রাজ্য কমিটি। মুজফফর আহমেদ ভবনে দুদিনের এই বৈঠকে সম্মেলনের রাজনৈতিক ও সাংগঠনিক প্রস্তাব চূড়ান্ত করা হবে। এর পাশাপাশি বিশদে আলোচনা হবে ১৯ ফেব্রুয়ারি সিপিআইএমের ডাকা ব্রিগেড সমাবেশ নিয়েও। সেক্ষেত্রে মূলত কোন জেলা থেকে দলের কত সংখ্যক কর্মী-সমর্থক সমাবেশে যোগ দিতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।
এর আগে, সোমবার দিল্লির এ কে গোপালন ভবনে খসড়া দলিল প্রকাশ অনুষ্ঠানে হাজির ছিলেন দলের শীর্ষ নেতৃত্ব। ১৯৯২ মাদ্রাজ কংগ্রেসের দুদশক পর প্রকাশিত সিপিআইএমের খসড়া মতাদর্শগত দলিলে নয়া অর্থনৈতিক অর্থনীতির জেরে বামেদের সামনে যে নতুন চ্যালেঞ্জ হাজির হয়েছে, সে বিষয়ে আলোচনা রয়েছে। মতাদর্শগত দলিলে দেশে জাতপাতের রাজনীতির প্রভাবের কথা স্বীকার করে, এই রাজনীতিকে মোকাবিলা করতে দলীয় চৌহদ্দির বাইরে বেরিয়ে আন্দোলনের কথা বলা হয়েছে খসড়ায়। এপ্রিল মাসে কেরলের কোঝিকোড়ে দলের ২০ তম পার্টি কংগ্রেসে আলোচনার মাধ্যমে এই মতাদর্শগত দলিলের খসড়া চূড়ান্ত হবে।
অন্যদিকে, বিধানসভা ভোটে বিপর্যয়ের পর ১৯ তারিখ প্রথম ব্রিগেডে সমাবেশ করবে সিপিআইএম। ইতিমধ্যেই, সমাবেশের জন্য ব্যাপক প্রস্তুতি নিতে শুরু করেছে সিপিআইএম। দলীয় সিদ্ধান্ত ব্রিগেড সমাবেশের প্রচারের জন্য রাস্তায় নামবেন সূর্যকান্ত মিশ্র, নিরুপম সেন ও গৌতম দেবের মতো প্রথম সারির নেতারা। সমাবেশে উপস্থিত থাকার জন্য বাড়িতে বাড়িতে চিঠি পাঠানো হবে। ব্রিগেড সমাবেশের প্রচারে ফেসবুক, ট্যুইটারের মতো মাধ্যমকেও ব্যবহার করবে সিপিআইএম।

.