Crocodile in Kolkata: এবার খোদ কলকাতায় ভয়ংকর কুমির! আতঙ্ক গঙ্গার ঘাটে-ঘাটে...

Crocodile at River Ganga in Kolkata: তিন-তিনটি কুমির মুখ তুলছে কলকাতার গঙ্গাবক্ষে? তিলোত্তমা কলকাতার গঙ্গা কি ক্রোকোডাইল রিভার? দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্ক চিরে বয়ে চলা ক্রোকোডাইল রিভারে দেখা মেলে বিশ্বের অন্যতম বিশালাকার কুমিরের। কিন্তু তাই বলে প্রিয় শহরের পাশ দিয়ে বয়ে চলা শান্ত গঙ্গাতেও কুমির?

Updated By: Jun 9, 2024, 01:51 PM IST
Crocodile in Kolkata: এবার খোদ কলকাতায় ভয়ংকর কুমির! আতঙ্ক গঙ্গার ঘাটে-ঘাটে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক-আধটা নয়, একেবারে তিন-তিনটি কুমির মুখ তুলছে কলকাতার গঙ্গাবক্ষ থেকে? তিলোত্তমা কলকাতার গঙ্গাও কি ক্রোকোডাইল রিভার হয়ে গেল! দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্ক চিরে বয়ে চলা ক্রোকোডাইল রিভারে দেখা মেলে বিশ্বের অন্যতম বিশালাকার কুমিরের, যা পরিচিত নাইল ক্রোকোডাইল নামে। কিন্তু তাই বলে প্রিয় শহরের পাশ দিয়ে বয়ে চলা শান্ত গঙ্গাতেও কুমির?

আরও পড়ুুন: Narendra Modi Swearing-in Ceremony: মহাত্মার প্রতি শ্রদ্ধার্পণ করে তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী...

গঙ্গার বুকে কুমিরের আতঙ্ক শুনে ঘুম ছুটেছে প্রশাসনেরও! কলকাতা রিভার ট্রাফিক পুলিস খোঁজখবর নেওয়া শুরু করেছে। ওদিকে, কুমির-দর্শনের খবর শোনার পরেই ঘটনার সত্যতা যাচাই করতে অনুসন্ধান টিম তৈরি করেছে বন দফতরও।

নানা সময়ে কুমিরগুলিকে নানা জায়গায় দেখতে পাওয়া যাচ্ছে। গত দু'দিন ধরে কলকাতা এবং হাওড়ার আশপাশে কুমিরের খবর ছড়িয়ে পড়েছে। কলকাতা রিভার ট্র্যাফিক পুলিসের তরফে জানা গিয়েছিল দিন চারেক আগে তারা মৎস্যজীবীদের কাছে জানতে পারে, খিদিরপুরের কাছে গঙ্গায় কুমির দেখা গিয়েছে। এদিকে স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার সকাল সাড়ে ন'টা নাগাদ আহিরীটোলার কাছে কুমিরের মতো কোনও একটি প্রাণীকে গঙ্গায় দেখতে পাওয়া গিয়েছে। সেটির দৈর্ঘ্য প্রায় পাঁচ-ছ'ফুট। 

এসব খবরের জেরে মাথায় উঠেছে সাঁতার। মাথায় উঠেছে গঙ্গাস্নান। স্নান তো দূরের কথা, ঘাটে নামতেই ভয় পাচ্ছেন সাধারণ মানুষ। মৎস্যজীবীরা কোনও রকমে ভয়ে-ভয়ে মাছ ধরার কাজ করে যাচ্ছেন। 

রাজ্য বন দফতরের ওয়াইল্ডলাইফ বিভাগের রেঞ্জ অফিসার মনোজ যশ জানাচ্ছেন, পশ্চিমবঙ্গে মূলত সুন্দরবনের বিভিন্ন নদ-নদী এবং খাঁড়িতে কুমির দেখতে পাওয়া যায়। কলকাতার গঙ্গায় আজ পর্যন্ত কোনও দিন কুমির দেখা যায়নি। যদিও তিনি বলেন, 'সুন্দরবন থেকে নদীপথে কলকাতায় কুমির চলে আসাটা অস্বাভাবিক কিছু নয়। অতীতে ফারাক্কা এবং বর্ধমানের কালনার কাছে গঙ্গায় কুমির দেখতে পাওয়া গিয়েছিল। তবে এবার খবরটা সত্যি কি না, আমাদের খতিয়ে দেখতে হবে। সত্যিকারের কুমির হলে সেটা চিন্তার বিষয়। কারণ, আমাদের কাছে কুমির ধরার সরঞ্জাম নেই। সেক্ষেত্রে সুন্দরবন ডিভিশন থেকে এক্সপার্টদের ডেকে আনতে হবে।'

তবে অনেকেই বলছেন, যা দেখা গিয়েছে, তা মোটেই কুমির নয়। ওগুলো ঘড়িয়াল। গত দু'তিন দিন ধরে ঘড়িয়ালকেই হুগলির ভদ্রেশ্বর এবং কলকাতার আশপাশে গঙ্গায় ঘুরতে দেখা গিয়েছে।

সে না হয় হল! কুমির না হয়ে ঘড়িয়াল হলে বিপদ কি কিছু কম?

হ্যাঁ, বিপদ অবশ্যই কম। ঘড়িয়াল মোটেই কুমিরের মতো বিপজ্জনক নয়। ঘড়িয়ালরা মূলত নদীর মাছ খায়। ভয় পেলে তবেই তারা মানুষকে আক্রমণ করে, না হলে নয়।

আরও পড়ুুন: PM Modi Swearing-in Ceremony LIVE: জমজমাট রাজধানী! বাংলা থেকে মন্ত্রী হচ্ছেন শান্তনু ঠাকুর এবং সুকান্ত মজুমদার!

কলকাতা-হাওড়া তীরবর্তী গঙ্গায় গত দু'দিন ধরে যে প্রাণীটির সাক্ষাৎ মিলেছে, সেটি কুমির না ঘড়িয়াল তা নিয়ে সব মহলেই সন্দেহ আছে। তবে, তাতে সাধারণের মধ্যে আতঙ্কের কোনও কমতি নেই। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.