কলকাতায় ডেঙ্গিতে মৃত্যু আরও একজনের

কলকাতায় ডেঙ্গিতে মৃত্যু হল আরও একজনের। টালিগঞ্জের মহাত্মা গান্ধী রোডের বাসিন্দা অমিত মণ্ডলের মৃত্যু হয় রবিবার বিকেলে। তিরিশে অগাস্ট অসুস্থ অবস্থায় তাঁকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। ডেঙ্গির পরীক্ষা করানো হলে প্রথমে তা নেগেটিভ এসেছিল বলে জানিয়েছে তাঁর পরিবারের লোকজন। কিন্তু দ্বিতীয়বার NS1 অ্যান্টিজেন পরীক্ষার ফল পজিটিভ আসে।

Updated By: Sep 3, 2012, 10:41 AM IST

কলকাতায় ডেঙ্গিতে মৃত্যু হল আরও একজনের। টালিগঞ্জের মহাত্মা গান্ধী রোডের বাসিন্দা অমিত মণ্ডলের মৃত্যু হয় রবিবার বিকেলে। তিরিশে অগাস্ট অসুস্থ অবস্থায় তাঁকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। ডেঙ্গির পরীক্ষা করানো হলে প্রথমে তা নেগেটিভ এসেছিল বলে জানিয়েছে তাঁর পরিবারের লোকজন। কিন্তু দ্বিতীয়বার NS1 অ্যান্টিজেন পরীক্ষার ফল পজিটিভ আসে। অবস্থা ক্রমেই সঙ্কটজনক হয়ে ওঠায় এরপর ওই যুবককে বি পি পোদ্দার হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়েছে রবিবার। এনিয়ে শুধুমাত্র কলকাতায় ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সতেরো। রাজ্যে মৃতের সংখ্যা উনিশ। যদিও সরকারি হিসেব অনুযায়ী এই সংখ্যা মাত্র তিন।     
কলকাতা এবং সল্টলেকে ডেঙ্গি পরিস্থিতি দিন দিন আরও সঙ্কটজনক হয়ে উঠছে। লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। শুধুমাত্র কলকাতা পুরসভা এলাকাতেই NS1 অ্যান্টিজেন পরীক্ষা অনুযায়ী আক্রান্তের সংখ্যা ১১৬০। ম্যাক অ্যালাইজা টেস্টেও ধরা পড়েছে কীভাবে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতি চলতে থাকলে কলকাতা ও কলকাতা পার্শ্ববর্তী এলাকায় ডেঙ্গি মহামারীর আকার নেবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞ মহল।
এডিস ইজিপ্টি মশা বাহিত ডেঙ্গির ভাইরাস মিউটেশনের মাধ্যমে নিজেদের জেনেটিক চরিত্র বদলে ফেলায় বদলে যাচ্ছে ডেঙ্গির সাধারণ উপসর্গ গুলো। তাতেই ঘটছে বিপত্তি। বহু ক্ষেত্রে রোগ সনাক্তকরণে দেরী হয়ে যাচ্ছে। ফলে বেড়ে যাচ্ছে রোগীদের প্রাণনাশের আশংকা। আক্রান্ত রোগীর ভারে কার্যত বেসামাল কলকাতার সরকারি-বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমগুলি। আইসিইউ থেকে জেনেরাল বেড-জায়েগা নেই কোথাও। ফলে চরম ভোগান্তির শিকার হ`তে হচ্ছে ডেঙ্গি আক্রান্ত রোগী ও তাঁদের পরিবারদের । কলকাতার পাশাপাশি ডেঙ্গির দাপটে রীতিমতো উদ্বিগ্ন সল্টলেকের বাসিন্দারাও। তাঁরা অবশ্য সরাসরি অভিযোগের তীর হেনেছেন পুরসভার উপর। তাঁদের মতে পরিস্থিতি সামালদিতে মোটেও তৎপর নয় পুরসভা।

.