বিকাশকে রুখতে ভোঁতা শাসকের 'নির্দল', খারিজ বজাজের রাজ্যসভার মনোনয়ন

রাজ্যসভায় বাম-কংগ্রেস জোটপ্রার্থী বিকাশ ভট্টাচার্যের সরাসরি নির্বাচিত হওয়ার পথে কোনও বাধাই থাকল না।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Mar 17, 2020, 06:15 PM IST
বিকাশকে রুখতে ভোঁতা শাসকের 'নির্দল', খারিজ বজাজের রাজ্যসভার মনোনয়ন

নিজস্ব প্রতিবেদন: শেষমুহূর্তে রাজ্যসভা নির্বাচনের মনোনয়নপত্র পেশ করে লড়াই জমিয়ে দিয়েছিলেন নির্দল প্রার্থী দীনেশ বজাজ। ত্রুটি থাকায় খারিজ হয়ে গেল তাঁর মনোনয়নপত্র। ফলে হচ্ছে না রাজ্যসভায় বাম-কংগ্রেস জোটপ্রার্থী বিকাশ ভট্টাচার্যের সরাসরি নির্বাচিত হওয়ার পথে কোনও বাধাই থাকল না।

তৃণমূলের মৌসম বেনজির নূর ও তৃণমূল সমর্থিত নির্দল প্রার্থী দীনেশ বজাজের মনোনয়নপত্র ও হলফনামা অসম্পূর্ণ ও তথ্য গোপনের অভিযোগ উঠেছিল। মঙ্গলবার দু'জনকে ডেকে পাঠায় নির্বাচন কমিশন। সোমবার মনোনয়নপত্র স্ক্রুটিনি করা হয়। প্রার্থীদের হলফনামা আপলোড করা হয়েছিল নির্বাচন কমিশনের ওয়েবসাইট। দুই প্রার্থীর হলফনামায় ত্রুটির অভিযোগ করেন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী ও কংগ্রেসের সচেতক মনোজ চক্রবর্তী। ত্রুটি থাকায় বাতিল হয়ে গেল নির্দল প্রার্থী দীনেশ বজাজের মনোনয়নপত্র। তবে মৌসমের মনোনয়নপত্রে গলদ ধরা পড়েনি।     

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ, ১৩ মার্চ নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে রীতিমতো দৌড়ে মনোনয়নপত্র পেশ করেন দীনেশ বজাজ। নোটারি না করেই তিনি মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বজাজ যে এলাকার ভোটার, তার কাগজপত্রও ঠিক ছিল না। সারাদিন শুনানির পর বিকেল ৫টায় চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করে নির্বাচন কমিশন। মৌসম পাশ করলেও বাতিল হয়ে যায় দীনেশ বজাজের মনোনয়নপত্র।        

বাকি প্রার্থী তৃণমূলের দীনেশ ত্রিবেদী, সুব্রত বক্সী, অর্পিতা ঘোষ এবং জোটের বিকাশরঞ্জন ভট্টাচার্যের মনোনয়নপত্রে স্ক্রুটিনিতে কোনও সমস্যা হয়নি। ৫টি আসনে নির্দল প্রার্থী হয়ে বিকাশ ভট্টাচার্যকে চ্যালেঞ্জ ছুড়েছিলেন দীনেশ বজাজ। কিন্তু তাঁর প্রার্থীপদ খারিজ হওয়ায় বিকাশের রাজ্যসভায় যাওয়ার পথ মসৃণ হয়ে গেল। বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই রাজ্যসভার সাংসদ হতে চলেছেন বাম-কংগ্রেসের জোটপ্রার্থী বিকাশ ভট্টাচার্য। 

আরও পড়ুন- সাধারণের মধ্যে ছড়িয়ে পড়তে পারে করোনা, ভারতের হাতে সময় ৩০ দিন