বিদেশ থেকে কারা এসেছেন ১ জানুয়ারির পর? রাজ্যকে খুঁজে বের করতে নির্দেশ কেন্দ্রের

চিন, জাপান, ইটালি, নেপাল, থাইল্যান্ড সহ অন্যান্য আক্রান্ত দেশগুলি থেকে যাঁরাই এই সময়কালে ভারতে এসেছেন, তাঁদের খুঁজে বের করতে হবে। 

Reported By: সুতপা সেন | Updated By: Mar 17, 2020, 05:25 PM IST
বিদেশ থেকে কারা এসেছেন ১ জানুয়ারির পর? রাজ্যকে খুঁজে বের করতে নির্দেশ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন : করোনা রুখতে কড়া কেন্দ্র। চলতি বছর ১ জানুয়ারি থেকে যাঁরা বিদেশ থেকে ভারতে এসেছেন। তাঁদেরকে খুঁজে বের করতে হবে। এই মর্মে সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিল কেন্দ্র। একইসঙ্গে যাঁরাই ১ জানুয়ারি থেকে বিদেশ থেকে এসেছেন, তাঁদের নিজেদেরও স্বতঃপ্রণোদিত হয়ে প্রশাসনকে জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Prevention is better than cure। এই আপ্ত বাক্যকে মাথায় রেখে ভারকে করোনা মোকাবিলায় কোমর বেঁধে নেমেছে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর ও রাজ্য প্রশাসন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা বলছে, ভারত এখন প্রথম স্টেজে রয়েছে। আগামী ৩০ দিন খুবই গুরুত্বপূর্ণ। খুব সতর্ক থাকতে হবে এই সময়টা। ভারতে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১২৬ জন। লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। ইতিমধ্যে ভারতে ৩ জন করোনায় প্রাণ হারিয়েছেন। 

আরও পড়ুন, 'পশ্চিমবঙ্গে সবাই কখনও না কখনও গোমূত্র খেয়েছে', সংসদে দাঁড়িয়ে জোর সওয়াল দিলীপের

এহেন অবস্থায় করোনার সংক্রমণ ঠেকাতে যাঁরা-ই এই সময়ের মধ্যে বিদেশ থেকে এসেছেন, তাঁদেরকে চিহ্নিত করতে বলা হয়েছে প্রতিটি রাজ্যকে। বিশেষ করে চিন, জাপান, ইটালি, নেপাল, থাইল্যান্ড সহ অন্যান্য আক্রান্ত দেশগুলি থেকে যাঁরাই এই সময়কালে ভারতে এসেছেন, তাঁদের খুঁজে বের করতে হবে। এই কাজে এনজিও-র সাহায্য নেওয়ার কথা বলেছে কেন্দ্র।

.