School Opening: কোভিড বিধি মেনে চলুক পঠনপাঠন, মুখ্যমন্ত্রীর ঘোষণাকে স্বাগত চিকিৎসকদের

১৫ নভেম্বরের পর খুলছে স্কুল।

Updated By: Oct 25, 2021, 05:53 PM IST
 School Opening:  কোভিড বিধি মেনে চলুক পঠনপাঠন, মুখ্যমন্ত্রীর ঘোষণাকে স্বাগত চিকিৎসকদের

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে স্কুল খোলার সিদ্ধান্তকে স্বাগত জানালেন চিকিৎসকরা। কোভিড বিধি মেনে পঠনপাঠন ও নজরদারি বাড়ানোর পরামর্শ দিয়েছেন তাঁরা। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর বৈঠকে বসলেন স্বাস্থ্যকর্তারাও। স্কুলে কী কী নিয়ম মানতে হবে? সে বিষয়ে নির্দেশিকা জারি করা হতে বলে জানা গিয়েছে। 

ইঙ্গিত দিয়েছিলেন আগেই। পুজোর পর রাজ্যে যখন ফের বাড়ছে করোনা সংক্রমণ, তখন স্কুল খোলার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। কবে থেকে শুরু হবে পঠনপাঠন? এদিন শিলিগুড়ির উত্তরকন্যায় আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার আধিকারিকদের সঙ্গে প্রশাসনিক বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চে বসেই ঘোষণা করেন, কালীপুজো, ছটপুজো মিটলেই ১৫ নভেম্বর থেকে স্কুল খুলবে রাজ্যে। মুখ্যসচিবকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। 

আরও পড়ুন: School Opening: আগামী ১৫ নভেম্বর থেকে খুলছে স্কুল, পঠনপাঠন হবে কোন কোন ক্লাসের, জেনে নিন

জানা গিয়েছে,  আপাতত স্রেফ নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত চলবে পঠনপাঠন। সবদিন সব ক্লাস হবে না, বন্ধ থাকবে প্রার্থনা- টিফিন-খেলা। পরিকাঠামো ও পড়ুয়াদের সংখ্যার নিরিখে কবে কোন ক্লাস হবে, তা ঠিক করবে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ। পরিস্থিতি যদি অনুকূল থাকে, তাহলে মার্চ কিংবা এপ্রিলে হতে পারে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক হতে পারে। ফলে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সংশয়ে রাখতে নারাজ সরকার। বরং সেদিকেই বিশেষ নজর থাকবে।

আরও পড়ুন: ছটের পর Modi-র কেন্দ্রে বিশ্বনাথ-দর্শন করে মিশন উত্তরপ্রদেশ শুরু করবেন Mamata

সরকারের এই সিদ্ধান্তে কি প্রতিক্রিয়া চিকিৎসক মহলের? চলতি বছরের অগস্ট মাসেই কিন্তু স্কুল-কলেজ খোলার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মনোবিদরা। তাঁদের আশঙ্কা, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার কারণে শিশুমনে যেভাবে চাপ বাড়ছে, তাতে বড়সড় বিপদ হতে পারে। বস্তুত, এ রাজ্যে এখনও পর্যন্ত শিশুদের করোনা আক্রান্ত হওয়ার তেমন নজিরও নেই।

জি ২৪ ঘণ্টাকে চিকিৎসক অনির্বাণ দলুই বললেন, 'এখন যা পরিস্থিতি, তাতে স্কুল খোলাটা অত্যন্ত জরুরি ছিল। জনস্বাস্থ্য বিজ্ঞানের ক্ষেত্রে লাভ-ক্ষতির অঙ্কটা বুঝতে হয়। স্কুল না খোলার জন্য বাচ্চাদের মধ্য়ে যে মানসিক চাপ ও অবসাদ তৈরি হচ্ছিল, সেটা কিন্তু যথেষ্ট ক্ষতিকর'। তাঁর পরামর্শ, 'নিউ নর্ম্যালের নিয়ম মেনে স্কুলে পঠনপাঠন চালাতে হবে। বাচ্চাদের যদি কোভিড বিধি মেনে চলা ও মাস্ক পরার বিষয়টি বোঝানো যায়, তাহলে ভবিষ্যতে তা কাজে আসবে'। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.