Durga Idol Immersion Carnival: শহরজুড়ে কার্নিভালের প্রস্তুতি, শনিবার একাধিক রাস্তায় যানচলাচলে নিয়ন্ত্রণ

শনিবার কার্নিভাল। তাই গান্ধীমূর্তির পাদদেশে আগামিকাল ধর্নায় নিষেধাজ্ঞা জারি করেছে পুলিস। আন্দোলনরত চাকরিপ্রার্থীদের কাছে এসেছে পুলিসের চিঠি। অন্যদিকে, রেড রোডে বর্ণাঢ্য শোভাযাত্রা উপলক্ষে কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ  করা হবে। নিরঞ্জনের গাড়ি বাদে সমস্ত ধরনের পণ্যবাহী গাড়ির চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

Updated By: Oct 7, 2022, 05:32 PM IST
Durga Idol Immersion Carnival: শহরজুড়ে কার্নিভালের প্রস্তুতি, শনিবার একাধিক রাস্তায় যানচলাচলে নিয়ন্ত্রণ
ফাইল ছবি

অয়ন ঘোষাল: দশমী শেষ হলেও উৎসব আবহ চলছে বাংলায়৷ উৎসাহ বাড়ছে দুর্গাপুজোর কার্নিভাল নিয়ে৷ গত দু’বছর করোনার জন্য এই কার্নিভাল হতে পারেনি। কিন্তু এবার সেই কার্নিভাল আবার ফিরে এসেছে। এবং ইউনেস্কোর তরফ থেকে কলকাতার দুর্গাপুজো বিশেষ স্বীকৃতি পাওয়ার পর কার্নিভালেও যে এবার তা উদযাপন হবে সে কথা বলাইবাহুল্য। তবে এবার কার্নিভালের কথা মাথায় রেখে কলকাতা পুলিসের তরফ থেকে একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছে। এমনকী শনিবার কার্নিভাল। তাই গান্ধীমূর্তির পাদদেশে আগামিকাল ধর্নায় নিষেধাজ্ঞা জারি করেছে পুলিস। আন্দোলনরত চাকরিপ্রার্থীদের কাছে এসেছে পুলিসের চিঠি। 

আরও পড়ুন, Haridevpur Missing: বান্ধবীর বাড়ি থেকে উধাও? হরিদেবপুরে নিখোঁজ যুবক

ইতিমধ্যেই উৎসব নিয়ে উৎসাহ রয়েছে। মনে হচ্ছে, কার্নিভাল দেখতে রেড রোডে ভিড় করবেন হাজার হাজার মানুষ। ইতিমধ্যেই কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। রেড রোডে বর্ণাঢ্য শোভাযাত্রা উপলক্ষে কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। নিরঞ্জনের গাড়ি বাদে সমস্ত ধরনের পণ্যবাহী গাড়ির চলাচল নিয়ন্ত্রণ করা হবে। আজ রাত ১২টা থেকে বন্ধ করে দেওয়া হবে রেড রোড। আগামীকাল সকাল ৯টা পর্যন্ত বন্ধ থাকবে। তার পর আবার দুপুর ২টো থেকে কার্নিভাল শেষ না হওয়া পর্যন্ত যান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

বন্ধ থাকবে খিদিরপুর রোড, লাভার্স লেন, হসপিটাল রোড, কইনসওয়ে, এসপ্ল্যানেড র‌্যাম্প, প্ল্যাসে গেট রোড ও মেয়ো রোড কয়েক ঘণ্টার জন্য বন্ধ থাকবে। এছাড়াও শহরের কয়েকটি রাস্তায় পার্কিং করাও যাবে না। এছাডা়ও কয়েকটি রাস্তায় যান চলাচল বন্ধ থাকার কারণে, ওই রাস্তাগুলির গাড়িগুলিকে অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। দর্শনার্থীদের এজেসি বোস রোড, চৌরঙ্গী রোড, আউটরাম রোড, মেয়ো রোড অথবা আরআর অ্যাভিনিউ ধরে আসার পরামর্শ দেওয়া হচ্ছে। 

তবে কার্নিভালে পুজোয় বৃষ্টি ভোগালেও কার্নিভালে বৃষ্টির সম্ভাবনা নেই, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আপেক্ষিক আদ্রতার পরিমাণ বাড়বে বাড়বে অস্বস্তি তবে কলকাতায়  আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই রবিবার পর্যন্ত। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতায় সোমবার ও মঙ্গলবার কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এটা কমবে তাপমাত্রা। দক্ষিণবঙ্গের দু-একটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা দুই মেদিনীপুর বাঁকুড়া পুরুলিয়া ঝাড়গ্রাম এই জেলাগুলোতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বাকি জেলায় সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। 

প্রসঙ্গত, এবারের কার্নিভালে ৯৯ টি পুজো কমিটি অংশগ্রহণ করছে। সেই অনুযায়ী মোট চারটি বিভাগে পুরস্কার দেওয়া হবে। সেরা পুজোর পুরস্কার পাবে ৪২ টি পুজো। সেরা ভাবনায় পুরস্কার পাবে ১৯ টি পুজো, পরিবেশবান্ধবের ক্ষেত্রে ১৬ টি পূজো পুরস্কার পাবে। এছাড়াও বিশেষ পুরস্কার পাবে ২২ টি পুজো। রেড রোডে এই কার্নিভালে চলাকালীন শোভাযাত্রায় মোট ৫০ জন থাকার অনুমতি দেওয়া হয়েছে প্রতিটি পুজো কমিটিকে।

আরও পড়ুন, ব্যবসায়ীর রহস্যমৃত্যু, বাড়ির কাছেই কারখানায় মিলল দেহ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.