Durga Puja 2022: নবমীর সন্ধেতেই প্যান্ডেল প্যান্ডেলে জনজোয়ার; রাত বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে ভিড়

শহরের অন্যতম পুজো একডালিয়া এভারগ্রিন। পুজোর প্রাণপুরুষ সুব্রত মুখোপাধ্যায় এবার নেই। তবে একডালিয়ার জৌলুশ তাতে কমেনি। সেখানেও কাতারে কাতারে মানুষ

Updated By: Oct 4, 2022, 11:07 PM IST
Durga Puja 2022: নবমীর সন্ধেতেই প্যান্ডেল প্যান্ডেলে জনজোয়ার; রাত বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে ভিড়

মৈত্রেয়ী ভট্টাচার্য ও অয়ন ঘোষাল: উত্তর থেকে দক্ষিণ। নবমীকে অধিকাংশ পুজোতেই মানুষের বাঁধনছাড়া উত্সাহ, থিকথিকে ভিড় প্যান্ডেলে প্যান্ডেলে। ভিড়ে একে অপরকে টেক্কা দিচ্ছে সাবেকিয়ানা ও থিম পুজো। সন্তোষ মিত্র স্কোয়ার বনাম ত্রিধারা। যেন ভিড়ের লড়াই। বৃষ্টির চোখরাঙানি ভুলে রাস্তায় নেমে পড়েছে বাঙালি। বিকেলেই জনজোয়ার ত্রিধারায়। পায়ে হেঁটে মানুষ ঠাকুর দেখছেন বটে তবে এক মুহূর্তের জন্য হাঁটার গতি কমানোর কোনও সুয়োগ নেই। তাহলেই পেছন থেকে ধাক্কা। ভিড় দেখে আপ্লুত রাসবিহারী কেন্দ্রের বিধায়ক দেবাশীষ কুমার। তিনি বলেন, বৃষ্ঠি বা বৃষ্টির ভ্রুকুটি মানুষকে আটকাতে পারেনি। গতকাল বৃষ্টির মধ্যেও মানুষের স্রোত দেখা গিয়েছে। এর থেকে বেশি আর কিছু পাওয়া হতে পারে না।

পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা 

এদিকে, এবছর ভিড়ের জন্য যে পুজো বন্ধ করতে হয়েছিল তার মধ্য়ে ত্রিধারা ছিল না। বরং ছিল সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো। ত্রিধারার আসপাশের রাস্তার থেকে অনেকটা বেশি চওড়া সন্তোষ মিত্র স্কোয়ারের আসপাশের রাস্তা। সেইসব রাস্তায় ভিড় দেখলে অনেকের আতঙ্কই হতে পারে। বলা যেতে পারে সন্তোষ মিত্র স্কোয়ারের লালকেল্লা দেখতে যত মানুষ রাস্তায় নামলেন তা দেখে ত্রিধারার ঈর্ষা হতে পারে। একইভাবে বাদামতলা আষাঢ় সংঘতেও জনজোয়ার। 

শহরের অন্যতম পুজো একডালিয়া এভারগ্রিন। পুজোর প্রাণপুরুষ সুব্রত মুখোপাধ্যায় এবার নেই। তবে একডালিয়ার জৌলুশ তাতে কমেনি। আশি বছর পা দেওয়া একডালিয়া এভারগ্রিনের পুজো এবার উদ্বোধন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেও কাতারে কাতারে মানুষ। চারদিকে থিম পুজোর বাড়বাড়ন্ত হলেও এবার এই পুজোয় সেই সাবেকিয়ানার ছোঁয়া। প্য়ান্ডেলে চারদিকে দেবদেবীর মূর্তি। মাথা বিশাল এক ঝাড়বাতি। বিকেলেই প্রচুর ভিড়। সন্ধে যত বেড়েছে মানুষ চাপও তত বেড়েছে। হরিশ পার্কে পুজো হচ্ছে কাজরী মুখোপাধ্যায়ের উদ্যোগে। সেই পুজোতেও মানুষের প্রবল ভিড়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.