শেষ হওয়ার কথা ২০১৫, অথচ এখনও কাজই শুরু হয়নি ইস্ট-ওয়েস্ট মেট্রোর

Updated By: Aug 21, 2014, 10:27 PM IST
শেষ হওয়ার কথা ২০১৫, অথচ এখনও কাজই শুরু হয়নি ইস্ট-ওয়েস্ট মেট্রোর

প্রকল্প শেষ হওয়ার ডেডলাইন ২০১৫। অথচ ২০১৪র অগাস্টেও পুরোদমে কাজই শুরু হয়নি ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। কারণ, পদে পদে বাধা আর সংঘাত। এমন চললে প্রকল্পের মৃত্যু ঘটবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। দীর্ঘ চার বছর রাজ্য সরকার ও রেলের সংঘাতে থমকে রয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। বিচারপতি নাদিরা পাথেরিয়া বৃহস্পতিবার আলোচনার মাধ্যমে ২ পক্ষকে সমাধানসূত্র বের করতে বলেছেন।
 
একজনরে দেখে নেওয়া যাক কোন কোন ইস্যুতে দুপক্ষের মধ্যে সংঘাত রয়েছে-

১) প্রথম কাঁটা সিটি সেন্টার ও বেঙ্গল কেমিক্যাল স্টেশনের মধ্যে দত্তাবাদ এলাকার জবরদখল। যার ফলে তৈরি করা যায়নি ৩৫৬ মিটার রেলসেতু।

২) দ্বিতীয় সমস্যা সেন্ট্রাল স্টেশনকে ঘিরে। বিবি গাঙ্গুলি স্ট্রিটের ৪০০ দোকানদার জমি দিতে রাজি নন। মামলা সুপ্রিম কোর্টে।

৩) পরের সমস্যা মহাকরণ স্টেশনকে ঘিরে। মহাকরণের সামনের রাস্তায় মেট্রোর সুড়ঙ্গ তৈরি করার কথা ছিল। রাজি নয় রাজ্য।

৪) চতুর্থ সমস্যা ব্রাবোর্ন রোডে মেট্রো টানেলের কাজ ঘিরে। এক্ষেত্রে আপত্তি পুলিসের।  যুক্তি, ভেঙে পড়বে শহরের ট্রাফিক ব্যবস্থা।

৫) ২০ নম্বর ব্রাবোর্ন রোডের ইন্ডিয়ান অয়েলের পেট্রোল পাম্প সরানো নিয়েও অচলাবস্থা রয়েছে। নিউটাউনে পাম্প না সরিয়ে উল্টে মেট্রোর বিরুদ্ধে মামলা করেছে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ।

৬) এই জটিলতার জেরে মহাকরণ স্টেশনকে লালদিঘিতে সরানোর প্রস্তাব দেয় রাজ্য। কিন্তু ঋণদাতা সংস্থা জাইকা জানায়, এতে অতিরিক্ত ১.৬৭ কিলোমিটার লাইন পাততে হবে, যার জন্য বাড়তি খরচ হবে ৪৯৮ কোটি টাকা। যা দেওয়া তাদের পক্ষে সম্ভব নয়।

সমস্যাগুলি নিয়ে গত ১২ই জুন KMRCL ভবনে রাজ্য সরকার, জাইকা, RVNL এর সঙ্গে বৈঠকে বসে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। বৈঠকে সরকারপক্ষ অনমনীয় ছিল বলে রেল কর্তৃপক্ষের দাবি। যদিও এরকম কোনও বৈঠক আদৌ হয়নি বলে পাল্টা দাবি পুরমন্ত্রীর।

বিচারপতির নির্দেশ মেনে ২ পক্ষ অনড় অবস্থান থেকে সরে না এলে ইস্ট-ওয়েস্ট একটি মৃত প্রকল্পে পরিণত হবে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।

 

.